নিউজটেক নিউজপলিটিক্সরাজ্য

“রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক হলে তবেই পাবেন দুয়ারে রেশন।”- ঘোষণা মুখ্যমন্ত্রীর।

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি মতো সারা রাজ্য জুড়ে শুরু হতে চলেছে দুয়ারে রেশন প্রকল্প। সূত্রের খবর আগামী আগস্ট মাস থেকেই দুয়ারে রিলেশন শুরু হতে চলেছে। কিছু জায়গায় এই প্রকল্প পরীক্ষামূলকভাবে শুরু হলেও সারা রাজ্যে শুরু হয়নি। কিভাবে এই দুয়ারে রেশন প্রকল্প সাফল্যমন্ডিত হবে তার জন্য মুখ্য সচিবের নেতৃত্বে একটি টাস্কফোর্স গড়ে তুলেছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর ঘোষণা করেছেন যে দুয়ারে রেশন পেতে গেলে আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক করতে হবে। তবেই পাওয়া যাবে এই রেশন। সেই সাথে যদি কেউ নকল আধার কার্ড ব্যবহার করেন সে সম্পর্কেও জানা যাবে। নিম্নলিখিত উপায়ে রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করতে পারেন-১) অফলাইন এবং অনলাইন আবেদন করা যাবে ।

আরও পড়ুন-লকডাউনের আবহে নাতনির মুখে খাবার তুলে দিতে রাস্তায় বেহালা বাজাচ্ছেন বৃদ্ধ। খবর পেয়েই দেখা করে সাহায্যের আশ্বাস দিলেন রাজ চক্রবর্তী।

food.wb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নিজেই আবেদন করতে পারবেন।২) সহায়তা কেন্দ্র আধার কার্ড নিয়ে লিঙ্ক করতে পারেন।৩) ৯৯০৩০৫৫৫০৫ এই নাম্বারে হোয়াটসঅ্যাপ চ্যাট বুট এর মাধ্যমেও আধার লিঙ্ক করতে পারবেন।৪) রেশন দোকানে গিয়েও এই আধার কার্ড লিঙ্ক করতে পারবেন।

আরও পড়ুন-“মাধ্যমিকের মার্কশিটের সাথেই দেওয়া হবে অ্যাডমিট কার্ড।”- সিদ্ধান্ত মধ্যশিক্ষা পর্ষদের।

৫) ১১ নম্বর ফর্মে সমস্ত তথ্য দিয়ে তা এরিয়া ইন্সপেক্টর এর কাছে জমা দিতে পারেন।৬) রাজ্য সরকার নতুন মোবাইল অ্যাপ কিছুদিনের মধ্যেই হাজির করবে এই মোবাইল অ্যাপের মাধ্যমে ই-রেশন কার্ড করা যাবে। এছাড়াও এই মোবাইল অ্যাপের মাধ্যমে উপভোক্তারা যেকোনো জেলা থেকে রেশন তুলতে পারবেন। আপনার হয়ে অন্য কেউ রেশন তুলতে পারবেন না।

এই মোবাইল অ্যাপের মাধ্যমে গ্রাহকের ঠিকানা পরিবর্তন করা যাবে। এই অ্যাপের মাধ্যমে পরিবারের সকল সদস্যের নাম সংযুক্ত করা যাবে। এছাড়াও এই মোবাইল অ্যাপের মাধ্যমে ই-বিল পেতে পারেন।

Related Articles

Back to top button