নিউজ

মাত্র 5000 টাকা দিয়েই শুরু করতে পারবেন পোস্টঅফিস ফ্র্যাঞ্চাইজি! প্রতিমাসে ব্যাপক আয়ের সুযোগ! রইল বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- এই মুহূর্তে দেশের আর্থিক পরিস্থিতি খুবই সংকটের তা আমরা সকলেই। আমরা জানি লক্ষ লক্ষ কর্মী প্রতিদিন হচ্ছে ছাঁটাই। বাড়ছে বেকারত্বের সংখ্যা হু হু করে। এই অবস্থায় ঠিক কিভাবে ঘুরে দাঁড়ানো যায় তা হয়তো অনেকেরই অজানা । কিন্তু এমন বেশ কিছু উপায় রয়েছে যা দিয়ে আপনি কিছুটা হলেও এই পরিস্থিতে মাথাচাড়া দিয়ে দাঁড়াতে পারেন ।

কি সেই ব্যবসা? ব্যবসার কথা বললেই প্রথমেই আপনার মাথায় মোটা অংকের একটা পুঁজির চিন্তাভাবনা আসবে । কিন্তু আমি এই মুহূর্তে যে ব্যবসার কথা বলতে চলেছি সেটা একদমই স্বল্প খরচে একটি ব্যবসা। আসতে পারে প্রচুর পরিমাণে লাভ। কি সে ব্যবসা ? আসুন বিস্তারিত জানি আরও।

আমাদের দেশে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ব্যাংক রয়েছে । সেই ব্যাংক এর সুবিধা অধিকাংশ মানুষ নিয়ে থাকেন। কিন্তু এখনো এমন অনেক জায়গা আছে যেখানে ব্যাংক পৌঁছাতে পারেনি। সে জায়গায় পৌঁছেছে পোস্ট অফিস । এই মুহূর্তে দেশে প্রায় দেড় লক্ষ পোস্ট অফিস রয়েছে । কিন্তু মজার ও আশ্চর্যের ব্যাপার হলো এটা যে দেশে এমন অনেক জায়গায় রয়েছে যেখানে পৌঁছতে পারেনি পোস্ট অফিস ও । তাহলে কিভাবে সম্ভব সেই সব মানুষদের সুবিধা দেওয়া? সেই খান থেকেই এই ব্যবসার চিন্তা ভাবনা ।

এই ব্যবসা পোস্ট অফিসের সাথে আপনি খুলতে পারেন । এই ব্যবসার নাম ফ্র্যাঞ্চাইজি। কি হয় এর কাজ ? কিভাবে করতে হবে ব্যবসা? দেশে প্রায় দেড় লক্ষ পোস্ট অফিস রয়েছে। কিন্তু এমন জায়গা রয়েছে যেখানে পৌঁছতে পারেনি পোস্ট অফিস সেই সমস্ত জায়গার মানুষদেরকে সুবিধার জন্য এই ব্যবসা। পোস্ট অফিসে মূলত দুই ধরনের ফ্র্যাঞ্চাইজি সুবিধা থেকে থাকে এক আউটলেট আর দুই হচ্ছে এজেন্টস। এবার এদের সম্পর্কে আমরা বিস্তারিত জানবো ।

আউটলেট:- দেশে এমন কিছু জায়গা রয়েছে যেখানে পোস্ট অফিস খোলার প্রয়োজন কিন্তু এখন অব্দি খোলা হয়ে ওঠেনি বা হয়নি। সেই সমস্ত জায়গায় পোস্ট অফিসের সুবিধা পৌঁছে দেওয়ার জন্য খোলা হয় ফ্রাঞ্চাইজি আউটলেট

এজেন্টস :– এর পাশাপাশি এমন কিছু শহর এবং গ্রাম রয়েছে যেখানে ডাকটিকিট এবং স্টেশনেরি পরিষেবা দেওয়ার জন্য খোলা হয় এজেন্ট ফ্রাঞ্চাইজি ।

এই ব্যবসা খোলার জন্য আপনাকে ন্যূনতম ১৮- বছর বয়স হতে হবে এবং ভারতীয় ভোটার অধিকার থাকতে হবে। আপনার কাছে তাছাড়া এর পাশাপাশি কোন একটি বৈধ স্কুলের অষ্টম শ্রেণী পাস এর শংসাপত্র অবশ্যই থাকতে হবে। তবেই আপনি শুরু করতে পারেন এই ব্যবসা।

ব্যবসা শুরু করা ক্ষেত্রে সিকিউরিটি মানি হিসেবে প্রথমে আপনাকে ৫০০০ টাকা দিতে হবে। যা পরের মাস থেকে কমিশন হিসেবে আপনার কাছে ফেরত আসবে। এই ব্যবসা সম্পর্কে আরো বিস্তারিত জানতে নিচের প্রদত্ত অফিশিয়াল ওয়েবসাইটে একবার ঘুরে আসতে পারেন । দেখে আসতে পারেন বিস্তারিত ভাবে ।
লিংক:- আবেদনের জন্য আপনি এই অফিশিয়াল লিঙ্কটিতে (https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf) ক্লিক করতে পারেন।

Related Articles

Back to top button