নিউজঅফবিট

বাড়িতে বসেই বদলাতে পারেন আধার কার্ডের নাম, ঠিকানা। দেখুন বিস্তারিত

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে সচিত্র পরিচয় পত্র হিসেবে প্রত্যেকটি ভারতীয়ের আধার কার্ড যথেষ্ট গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক সময় আধার কার্ডের নাম ঠিকানা বা অন্যান্য তথ্য ভুল আশায় তা সংশোধন করতে যথেষ্ট ছুটোছুটি করতে হয় নাগরিকদের। কিন্তু জানেন কি এই ভুলগুলোর সংশোধন আপনি বাড়িতে বসেই করতে পারবেন। যেমন আধার কার্ডের নাম সংশোধন করার জন্য নিম্নলিখিত উপায়ে আপনি বাড়িতে বসেই নাম সংশোধন করতে পারবেন-প্রথমে আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in তে যেতে হবে ।

তারপর ‘আপডেট আধার’ ট্যাবটিতে ক্লিক করতে হবে। এখানে ক্লিক করলেই ‘প্রসেস টু আপডেট’ অপশনটিতে ক্লিক করতে হবে তারপর সেখানে আধার নম্বর চাওয়া হলে আধার নম্বর দিতে হবে। সাথে সাথে নাগরিকের মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে এই ওটিপি নির্দিষ্ট জায়গায় দিলে একটি নতুন পেজ খুলবে। এই নতুন পেইজটিতে নাগরিকের নাম, বয়স , ইমেইল ইত্যাদি পরিবর্তন করা যাবে।

আরও পড়ুন-মাসের শুরুতেই পতন ঘটলো সোনার বাজারে।

এছাড়াও নামের প্রমাণ হিসাবে ভোটার কার্ড অথবা প্যান কার্ড না হলে রেশন কার্ড দেওয়া যেতে পারে । তারপর গ্রাহকের মোবাইলে আরেকটি ওটিপি আসবে। এই ওটিপি দিলেই নাম সংশোধন হয়ে যাবে। তবে মনে রাখা দরকার আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে মাত্র দু’বার নিজের নাম সংশোধন করা যাবে।

এছাড়া নিম্নলিখিত উপায় জন্মতারিখ বদলানো যেতে পারে-আধার কার্ডের ওয়েবসাইটে গিয়ে ‘সেল্ফ সার্ভিস আপডেট পোর্টাল’ অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর ১২ সংখ্যার আধার নম্বর দিতে হবে। এরপর নাগরিকের মোবাইলে একটি ওটিপি আসবে। নির্দিষ্ট জায়গায় সেই ওটিপি দিলে জন্ম তারিখ পরিবর্তন করা যাবে।

আরও পড়ুন-মাত্র ৬৯ টাকা রিচার্জে সারা মাস পান আনলিমিটেড ফ্রি কলিং। দুর্দান্ত অফার নিয়ে হাজির হল রিলায়েন্স জিও।

এছাড়া নিম্নলিখিত উপায় বদলানো যাবে নিজের ঠিকানা- আধার কার্ডের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে Update Aadhar অপশনটিতে ক্লিক করে তার মধ্যে SELF SERVICE UPDATE PORTAL অপশনটিতে ক্লিক করতে হবে তারপর নির্দিষ্ট জায়গায় আধার নম্বর দিতে হবে। এরপরেই নাগরিকের মোবাইলে একটি লিংক এবং একটি ওটিপি চলে আসবে। তারপর ওটিপি দিয়ে ওই লিংকটিতে ক্লিক করতে হবে। সাথে সাথে PROCESS TO UPDATE ADDRESS অপশনটিতে যেতে হবে।

আরও পড়ুন-করোনা পরিস্থিতিতে ভক্তদের জন্য খুলছে পুরীর জগন্নাথ মন্দিরের দরজা।

সেখানে নিজের বর্তমান ঠিকানা বসাতে হবে। ‌ তারপর একটি ইউআরএন নম্বর আসবে , যেটা নাগরিকের কাছে রেখে দিতে হবে।এছাড়াও ফোন নম্বর বদলানোর জন্য ওই একই ওয়েবসাইটে PROCESS TO UPDATE এ যেতে হবে। সেই সাথে মোবাইলে যে নতুন ওটিপি আসবে সেই ওটিপি দিয়ে নতুন পেজে গিয়ে ফোন নম্বর বদলাতে পারবেন নাগরিকরা।

Related Articles

Back to top button