“যোগব্যায়ামের উৎপত্তি নেপালেই”- আবার এক নতুন দাবী তুললেন নেপালের প্রধানমন্ত্রী ওলি

“যোগব্যায়ামের উৎপত্তি নেপালেই”- আবার এক নতুন দাবী তুললেন নেপালের প্রধানমন্ত্রী ওলি

নিজস্ব প্রতিবেদন: আবার এক নতুন বিতর্কের সৃষ্টি করলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। তিনি এর আগে বেশ কয়েকবার অদ্ভূত অদ্ভূত দাবী তুলেছিলেন। বিতর্কিত অযোধ্যা নিয়ে তিনি বলেছিলেন রাম জন্মভূমি প্রকৃতপক্ষে নেপালে অবস্থিত ছিলো। এমনিতেই ওলির প্রধানমন্ত্রী থাকাকালীন নেপালের সাথে বহুদিনের ভারতের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক অনেকটাই ফিকে হয়েছে।

এবার যোগব্যায়াম কে নেপালের উদ্ভাবন বলে দাবি করলেন নেপালের প্রধানমন্ত্রী কে পগ শর্মা ওলি। তিনি গতকাল নেপালের বালুওয়াটারে একটি বিশেষ অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন । সেখানেই তিনি যোগব্যায়ামকে নেপালের সৃষ্টি বলে দাবী তুলেছেন।প্রসঙ্গত রাষ্ট্রপুঞ্জে সাধারণ সভায় ভারতের প্রধানমন্ত্রী যোগ দিবস পালনের জন্য সুপারিশ জানিয়েছিলেন।

আরও পড়ুন-“করোনায় বিধ্বস্ত ভারত। এর জন্য দায়ী চিন”- চিনের থেকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণের দাবী ডোনাল্ড ট্রাম্পের

তাই গতকাল সোমবারের দিনটি অর্থাৎ ২০১৫ সাল থেকে ২১ শে জুন দিনটি সারা বিশ্বজুড়ে যোগদিবস পালিত হয়ে আসছে। এই যোগদিবসের দিনে নেপালের প্রধানমন্ত্রী ওলি বলেছেন,”পূর্বে ভারতের ঐক্যবদ্ধ অস্তিত্ব ছিল না। ছোট ছোট গোষ্ঠীতে বিভক্ত উপমহাদেশ রূপে বিরাজ করতো ভারত। এখন তারা বলছেন যে যোগাসনের উৎপত্তি ভারতে।

আরও পড়ুন-ভারত ইজরায়েলের সম্পর্ক আরো মজবুত হতে চলেছে। নরেন্দ্র মোদীর সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।

কিন্তু প্রকৃতপক্ষে সত্য এটাই যে যোগাসনের উৎপত্তি হলো নেপালে। একথা ভারতের বিখ্যাত যোগ ব্যায়ামবীররা এবং গবেষকরাও জানেন। কিন্তু তাঁরা মিথ্যার আড়ালে সত্যটাকে অপ্রকাশিত রেখেছেন।”