নিউজ

বন্ধুত্বের বার্তা দিয়ে আজ‌ই রাশিয়া থেকে ভারতে পৌঁছালো দুটি প্রয়োজনীয় করোনা সামগ্রী ভর্তি বিমান।

নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনার এই ভয়াবহ সন্ত্রাস চলাকালীন দেখা দিয়েছে অক্সিজেনের সংকট। অক্সিজেনের এই সংকট দূর করার জন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই বন্ধু হিসেবে পাশে দাঁড়িয়েছে সৌদি আরব। সৌদি আরব ভারতের উদ্দেশ্যে ৫০০০ অক্সিজেন সিলিন্ডার প্রেরণ করেছে। ‌ বায়ুসেনার পণ্যবাহী বিমানে সিঙ্গাপুর থেকে আনা হচ্ছে অক্সিজেন কন্টেনার।

এই অক্সিজেনের বিপুল ভান্ডার ভারতের কাছে চলে এলে, ভারতের মধ্যে বর্তমান অক্সিজেনের সমস্যা অনেকটাই মিটবে বলে আশাবাদী কেন্দ্রীয় সরকার। এছাড়াও জার্মানি থেকে আসছে ২৩ টি অত্যাধুনিক ভাম্যমান অক্সিজেন জেনারেটর প্ল্যান্ট যেগুলি প্রতিটি ঘন্টায় ২৪০০ লিটার অক্সিজেন উৎপাদন করতে সক্ষম।এবার পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটরের এর জন্য পিএম কেয়ার্স ফান্ড থেকে বিপুল পরিমাণ টাকা অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-আবার বাড়লো করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা

দেশছর এই জরুরি পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বিবৃতি মারফত জানানো হয়েছে যে , ১ লক্ষ পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটর খুব দ্রুততার সাথে সংগ্রহ করতে হবে। ভারতের যেসব রাজ্যগুলিতে অক্সিজেনের সংকট অত্যন্ত তীব্র আকার নিয়েছে, সেইসব রাজ্যগুলিতে আগে এই কনসেন্ট্রেটর গুলি প্রদান করা হবে । সেই সব রাজ্যগুলিতে এগুলি সবার আগে পাঠানো হবে ।এবার সৌহার্দের বার্তা নিয়ে ভারতের পাশে দাঁড়ালো রাশিয়া।

রাশিয়া থেকে করোনার চিকিৎসার প্রয়োজনীয় সামগ্রী নিয়ে দিল্লি পৌঁছালো দুটি বিমান। জানা গিয়েছে রাশিয়া থেকে এসেছে ১৫০ টি বেডসাইড মনিটর থেকে শুরু করে ২০ টি অক্সিজেন কনসেন্ট্রেটর এবং ৭৫ টি অত্যাধুনিক ভেন্টিলেটর। ভারতে রাশিয়ান রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ বলেছেন, “ভারত এবং রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের কথাটি স্মরণ করে ভারতের এই বিপদের দিনে পাশে দাঁড়ানোর মনস্থির করেছে রাশিয়া।এছাড়াও আমেরিকা থেকে ভারতে আসতে চলেছে ১০০ মিলিয়ন‌ ডলারের অতি গুরুত্বপূর্ণ করোনা চিকিৎসা সামগ্রী। আমেরিকা থেকে আসছে ৪৪০ টি অক্সিজেন সিলিন্ডার, এন-৯৫ মাস্ক, র‌্যাপিড ডায়াগনোস্টিক কিট, ১০০০ অক্সিজেন সিলিন্ডার।

Related Articles

Back to top button