“গতবছর আমফানে যে গাছ কাটা হল , সেগুলো কোথায় গেলো?”- মুখ্যসচিবের কাছে রিপোর্ট তলব মুখ্যমন্ত্রীর

“গতবছর আমফানে যে গাছ কাটা হল , সেগুলো কোথায় গেলো?”- মুখ্যসচিবের কাছে রিপোর্ট তলব মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: গতবছর রাজ্যে ভয়াবহ পরিস্থিতির সূচনা করেছিলো আরেক ঘূর্ণিঝড় আমফান। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের উপকূলবর্তী অঞ্চল সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় যথেষ্ট তান্ডব পরিলক্ষিত হয়েছিল। কলকাতার রাস্তায় বড়ো বড়ো গাছগুলি উপড়ে গিয়ে বিস্তর যানজটের সৃষ্টি করেছিলো। গাছ উপড়ে ইলেকট্রিকের তার ছিঁড়ে বেশ কয়েকদিন ভোগান্তির মুখে পড়েছিলেন শহরবাসী।

অবশেষে ওই পড়ে যাওয়া গাছ কেটেছিলো পুরসভা। আজ একবছর বাদে ওই কাটা গাছগুলির সম্পর্কে খোঁজ খবর নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যসচিবকে এই ব্যাপারে ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যমন্ত্রী।মুখ্যমন্ত্রী বলেছেন, “গতবছর আমফানের পরবর্তী সময়ে প্রচুর গাছ কাটা হয়েছিলো। সেই গাছগুলি গেল কোথায়? ওই গাছগুলির গুঁড়ি, মোট ডাল ব্যবহার করে নদীগুলোর ভাঙন আটকানো যেতে পারে।

আরও পড়ুন-“এবার নাহয় মুখ্যমন্ত্রীকেই শোকজ করুন”- বললেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের প্রাক্তন সচিব

ওই গাছগুলি কেটে তুলে নিয়ে গিয়েছিলো কলকাতা পুরসভা, বন দপ্তর , সেচ দপ্তর প্রমুখেরা। কিন্তু সেই কাটা গাছগুলির কোনো হদিশ নেই। এই বিষয়ে অবশ্যই স্বচ্ছ্বতা রাখা দরকার।”নতুন মুখ্যসচিবকে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে , “গত বছর আমফান হয়েছিলো। বহু বড় বড় গাছ পড়েছে। সেগুলো রয়েছে না বিক্রি করে দেওয়া হয়েছে, সে সম্পর্কে বনদপ্তর, কলকাতা পুরসভাকে জিজ্ঞাসাবাদ করুন। গাছগুলি থাকলে সেচ দপ্তর সেগুলো কাজে লাগাতে পারবে। আর আমাকে বিস্তারিত রিপোর্ট দেবেন ৩ দিনের মধ্যে।”