নিউজ

এই বছর ট্যাবের টাকা কবে পাবে ছাত্র-ছাত্রীরা, জেনে নিন নয়া আপডেট!

নিজস্ব প্রতিবেদন:- আমরা দেখেছিলাম যে মহামারীর কবলে পড়ে বন্ধ হয়ে গিয়েছিল স্কুল কলেজ বা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গুলি । সেই অর্থে অনলাইনে শুরু হয়েছিল পঠন-পাঠন । কিন্তু এ কথা ভুলে গেলে চলবে না যে আমাদের রাজ্যের যা অবস্থা বা আমাদের দেশে যা অবস্থা তাতে সকল ছাত্র-ছাত্রী অনলাইনে পড়াশোনা করার মতন কোনো পরিকাঠামো নেই কখনো কখনো দেখা গেছে যে গাছের মগডালে বাসা তৈরি করে অনলাইনে ক্লাস করছে । কারণ নিচে ফোনের নেটওয়ার্ক পাওয়া যায়না বলে এ ধরনের ঘটনা তখন দখল করেছিল খবরের শিরোনাম।

তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিষয়গুলি জানার পর এক দুর্দান্ত প্রকল্প সূচনা করেন । তিনি বলেন যে এই রাজ্যের সকল দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা যাতে অনলাইনে পরিকাঠামোর অভাব এ পড়াশোনা বন্ধ না হয়ে যায় তাই রাজ্য সরকার তাদের পাশে রয়েছে প্রত্যেক পড়ুয়া কে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে এককালীন ।

এবং সেই টাকায় তারা স্মার্টফোন কিনতে পারে সেই স্মার্টফোন বা ট্যাবলেট মাধ্যমে তারা তাদের পঠন-পাঠন চালিয়ে যেতে পারবে অনলাইনে । সেই মতন গত বছর আমরা দেখেছিলাম প্রায় সাড়ে ৯ লক্ষ পড়ুয়াদের কে ১০ হাজার টাকা করে অনুদান দিয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার ।

আরও পড়ুন – বাড়িতে এই পদ্ধতিতে এইভাবে মসুর ডাল দিয়ে ডাল পুরি করলে তার স্বাদ হয় দুর্দান্ত, খেতে হয় দারুন, রইল পদ্ধতি!

এবারে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফলাফল অন্যান্যবারের তুলনায় সম্পূর্ণ ভিন্ন মাত্রায় হয়েছে । তাই এবারের সাধারণ ছাত্রছাত্রীদের মনে প্রশ্ন ছিল যে কবে থেকে তারা পাবে ট্যাবের টাকা। বেশ কিছুদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষী ভান্ডার প্রকল্প স্বাস্থ্যসাথী শিক্ষা সাথেই ঐক্যশ্রী সহ একাধিক প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করেন এবং সাংবাদিক সম্মেলন করেন ।

সেই বৈঠকে তিনি বলেন যে ইতিমধ্যে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে পড়ুয়াদের কে অর্থাৎ দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের কে সবুজ সাথী সাইকেল দেওয়া হবে এবং এর পরিমাণ প্রায় ১০ লক্ষ অপরদিকে স্মার্টফোনের টাকা আগামী নভেম্বর মাস থেকে প্রত্যেক স্টুডেন্টদের একাউন্টে ঢুকে যাবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । যেসমস্ত ছাত্রছাত্রীরা এখনো পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্ট তৈরি হয়নি তারা এই কয়েকদিনের মধ্যে যেন অতি অবশ্যই ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে নেই ।

Related Articles

Back to top button