নিউজটেক নিউজ

কি করবেন ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে? জেনে রাখুন বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- কোন কারনে যদি আপনার স্মার্টফোন অতিরিক্ত মাত্রায় গরম হয়ে যায় তাহলে এই বিষয়গুলি অবলম্বন করার চেষ্টা করুন। অনেকটা সমস্যা এড়ানো সম্ভব হবে। বর্তমানের এই যুগে স্মার্টফোন একটা জনপ্রিয় অস্ত্র বা প্রয়োজনীয় জিনিস হয়ে উঠছে আমাদের সকলের মাঝে। এই স্মার্টফোনের মাধ্যমে আমরা সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত থাকতে পারি। তার পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা মানুষজন সাথে যোগাযোগ স্থাপন করতে পারি।

কিন্তু অনেক সময় দেখা যায় স্মার্টফোন গরম হয়ে যাচ্ছে অতিরিক্ত মাত্রায়। তখন আপনি কি করবেন যদি কোন কারণে আপনার স্মার্ট ফোন গরম হয়ে যায় তাহলে অতি অবশ্যই যে ধারণাটা আপনাকে মাথায় রাখতে হবে সেটি হলে ব্যাটারি ব্যাটারি গরম হয়ে যাওয়ার কারণে স্মার্ট ফোন গরম হয়ে যায়। এবং কখনও কখনও দেখা গেছে ব্যাটারি ব্লাস্ট করে দুর্ঘটনা ঘটেছে অনেক জায়গাতেই। এই সমস্ত দুর্ঘটনা এড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ অবলম্বন করুন।

প্রথমত স্মার্ট ফোনের কভার খুলে রাখুন। আমরা অনেকেই স্মার্ট ফোনকে সুরক্ষিত রাখার জন্য নামিদামি কভার ইউজ করি । কখনো সেটি রাবারের হয় কখন আবার প্লাস্টিকের হয়। কিন্তু ফোনের কুলিং সিস্টেম যখন হয় তখন সেই গরম ভাব কে বাইরে বের করতে পারে না মূলত কভারের জন্য। তাই যখন আপনার ফোন গরম হয়ে যাবে তখন চত্বর ফোনের ব্যাক কভার খুলে ফেলুন।

স্মার্টফোনের ডিসপ্লে সবচেয়ে বেশি ব্যাটারি অপচয়ের জন্য দায়ী। ডিসপ্লে ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির উপর চাপ কম পরে যা ফোন ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

কখনোই ফুল চার্জ হতে দেবেন না বা কুড়ি শতাংশ নিচে চার্জ নেমে গেলে আর ফোন ব্যবহার করবেন না ।অতিরিক্ত চার্জ বা ডিসচার্জ কিন্তু ফোন উত্তাপ হবার পেছনে অন্যতম কারণ হয়ে উঠতে পারে।

অনেক সময় আমাদের ব্যবহারের অ্যাপ্লিকেশনগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। হয়তো আমরা সেটা বুঝতে পারি না। তাই অতি অবশ্যই RAM ক্লিয়ার করুন বারবার পাশপাশি ক্যাচ ফাইল ক্লিয়ার করার সাথে সাথে ফোন অনেকটা ঠান্ডা হয়। ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপ্লিকেশনগুলি বন্ধ হয়ে যাওয়ার কারণে ফোন ঠান্ডা হয়ে যায় দ্রুত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button