নিউজঅফবিটভাইরাল & ভিডিও

কি করবেন যদি সিলিন্ডার থেকে গ্যাস লিক করে? রইল ভিডিওসহ বিস্তারিত।

নিজস্ব প্রতিবেদন :- আমরা জানি যে এই মুহূর্তে রান্নার গ্যাস সিলিন্ডার দাম ঠিক কতখানি । ৪০০ টাকার গ্যাস সিলিন্ডার ১০০০ ছুঁই ছুঁই । এমতাবস্থায় সেই গ্যাস যদি অপচয় করা হয় তাহলে অতি অবশ্যই নিজেদের মধ্যে একটা রাগ বা ক্ষোভ অনুভূতি সৃষ্টি হয় । কিন্তু কোন কারণে যদি আপনি এমন টা দেখেন যে গ্যাস সিলিন্ডার ডেলিভারি দেওয়ার পর নজেল থেকে অর্থাৎ গ্যাস সিলিন্ডারের মুখে যে রেগুলেটর লাগানো থাকে সেগুলো থেকে গ্যাস লিক করছে তাহলে আপনি কি করবেন?

সে ক্ষেত্রে করণীয় বলতে যেটা হয়েছে সেটা বিস্তারিতভাবে তুলে ধরব আমরা আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। দ্রব্যমূল্যের এই বাজারে কোন কারনেই আমরা চাইনা আকাশ ছোঁয়া দাম যুক্ত গ্যাস কোন কারণে লিক হয়ে যাক বা অপচয় হোক । যদি প্রতিনিয়ত গ্যাস সিলিন্ডার লিক হতে থাকে তাহলে প্রথমত এর মেয়াদ খুব অল্প সময়ের মধ্যে ফুরিয়ে যাবে । দ্বিতীয়ত গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস লিক করার ফলে বড়োসড়ো যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে ।

আপনি হয়তো রান্নাঘরে রান্না করার পর গ্যাস সিলিন্ডারের রেগুলেটর অন করে রেখে দিয়েছেন । যেখান থেকে অনবরত লিক করছে গ্যাস সেটা আপনি বুঝতে পারলেন না । তারপর হঠাৎ করে কোন দেশলাই কাঠি বা কোন আগুন জ্বালাতে গিয়ে দেখলেন সেই আগুন গ্যাসের সংস্পর্শে এসে একটি বড়সড় বি-স্ফোরণ ক-রল । সে ক্ষেত্রে আপনি এবং আপনার পরিবার বিপদের সম্মুখীন হতে পারেন ।

তাই সে ব্যাপারে অতি অবশ্যই আমাদের নজর রাখা দরকার । গ্যাস সিলিন্ডার থেকে যদি কোনো কারণে গ্যাস লিক করে তাহলে প্রথমে রেগুলেটর টি অফ করে খুলে ফেলুন । তারপর গ্যাস সিলিন্ডারে যে মুখ রয়েছে সেখানে ভালো মতন লক্ষ্য করে দেখলে দেখতে পাবেন কালো রঙের একটি জিনিস রয়েছে যেটাকে আমরা ওয়াসার বলি । এটি যদি কোনো কারণে খারাপ থাকে বা ছিদ্র যুক্ত থাকে তাহলে গ্যাস সিলিন্ডার লিক হবার সম্ভাবনা থাকে ।

এবার করণীয় কি? গ্যাস সিলিন্ডার থেকে যদি অনবরত গ্যাস লিক হয় তাহলে একটি স্ক্রু ড্রাইভার নিয়ে তৎক্ষণাৎ পাল্টে ফেলুন ওয়াসার । যদি আপনি উপর দিক থেকে সামান্য পরিমাণ চাপ দেন তাহলে সেটি বাইরের দিকে বেরিয়ে আসবে এবং সেই ওয়াশার এর পরিবর্তে নতুন একটি ওয়াশার লাগিয়ে দিতে হবে সেখানে ।। তাহলে দেখবেন গ্যাস সিলিন্ডার থেকে গ্যাস লিক করছে না ।

Related Articles

Back to top button