কাপড়ের মাস্ক পড়লে কি কি সতর্কতা নেবেন ? জানালো WHO

কাপড়ের মাস্ক পড়লে কি কি সতর্কতা নেবেন ? জানালো WHO

নিজস্ব প্রতিবেদন: ভারতে ভয়াবহ পরিস্থিতি সূচনা করেছে করোনা ভাইরাসের দ্বিতীয় পর্যায়। এখনো পর্যন্ত সমগ্র দেশে দৈনিক সংক্রমণ ৩ লক্ষ পার হয়ে গিয়েছে। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছে মোট ৩ লক্ষ ১৪ হাজার ৮৩৫ জন মানুষ। ২৪ ঘন্টায় মারা গিয়েছেন ২,১০৪ জন আক্রান্ত।

ভারতে প্রতি মিনিটে আক্রান্ত হচ্ছেন ২১৯ জন যা অত্যন্ত ভয়াবহ পরিস্থিতির সূচনা করেছে। এখনো পর্যন্ত সারা ভারতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৯ লক্ষ ৩০ হাজার ৯৬৫ জন। মৃত্যু ঘটেছে ১ লক্ষ ৮৪ হাজার ৬৭২ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৩৪ লক্ষ ৫৪ হাজার ৮৮০ জন। পশ্চিমবঙ্গের বুকেও ভয়াবহ সন্ত্রাস চালাচ্ছে করোনা ভাইরাস। এখনো পর্যন্ত এই ভাইরাসের কবলে পড়েছেন ৬ লক্ষ ৮৮ হাজার ৯৫৬ জন।

এই ভাইরাস প্রাণ নিয়েছে ১০ হাজার ৭১০ জনের। সুস্থ হয়েছেন ৬ লক্ষ ১৪ হাজার ৭৫০ জন।প্রতিটি মানুষকে কঠোরভাবে কোভিড বিধি মেনে চলতে বলা হচ্ছে। মাস্ক, স্যানিটাইজারের ব্যাবহার করতে বলা হচ্ছে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে বলা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে যে কাপড়ের মাস্ক ব্যবহার করলে কিছু আবশ্যিক বিধি মেনে চলা উচিৎ।

আরও পড়ুন-করোনা আবহে ভোটের আয়োজনে কমিশনের গাফিলতির অভিযোগ তুলে ভর্ৎসনা করলো কলকাতা হাইকোর্ট।

যেমন,কাপড়ের মাস্ক খোলার পরে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে।মাস্ক যদি নোংরা না হয় তাহলে তা খুলে পরিষ্কার প্লাস্টিকের প্যাকেট রেখে আবার ব্যবহার করা যেতে পারে।সাবান বা ডিটারজেন্ট দিয়ে মাস্ক ভালোভাবে ধুতে পারেন, ব্যবহার করা মাস্ক অন্তত দিনে একবার গরম জলে সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে।

অবশ্যই মাস্ক খোলার আগে ভালোভাবে হাত ধুয়ে নিন।মাস্ক খোলার সময় মাস্কের বন্ধনী ধরে খুলতে চেষ্টা করবেন।মাস্ক ব্যবহার করার আগে ভালোভাবে মাস্কটিকে নিরীক্ষণ করতে হবে যে তাতে কোনো ছিদ্র রয়েছে কি না।এছাড়াও অনেকেই ঘন ঘন মাস্ক ছুঁয়ে থাকেন। এটা কখনোই করা উচিৎ নয়।মাস্ক পড়লে তাতে যেন, নাক, মুখ এবং চিবুক অবশ্য‌ই ঢাকা পড়ে।এই বিধিগুলি অবশ্যই মেনে চলা উচিৎ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।