নিউজ

ভারতীয় রেলে চাকরি করতে চান? জেনে নিন আবেদন করার পদ্ধতি সহ বিস্তারিত!

নিজস্ব প্রতিবেদন :-এখনকার যুগে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে গেলে সাধারণত আমরা ট্রেনের ব্যবহার করে থাকি। এবং যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত মাত্রায় নিয়ে গেছে এই রেললাইন পরিষেবা ।তবে কিভাবে আপনি রেলে চাকরি পাবেন সে ব্যাপার কি কখনো কোনদিন ভাবনা চিন্তা করেছেন যদি না চিন্তা করে থাকেন তাহলে একবার এই প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইল ।কারণ এই প্রতিবেদনের মাধ্যমে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব রেলের যতগুলি ভাগ রয়েছে সেই ভাগ সম্পর্কে পাশাপাশি আলোচনা করব কোন পোষ্টের জন্য কত বয়স এবং কি কি যোগ্যতা প্রয়োজন পড়বে।

সাধারণত রেলের চারটি ভাগ থাকে গ্রুপে গ্রুপ ডি গ্রুপ সি এবং গ্রুপ ডি প্রথমে আমরা আলোচনা করব গ্রুপ ডি সম্পর্কে।

১)গ্রুপ ডি:- এই গ্রুপ ডি তে চাকরি পেতে গেলে অতি অবশ্যই আপনাকে মাধ্যমিক ,উচ্চমাধ্যমিক পাশ করতে হবে ।পাশাপাশি থাকতে হবে আইটিআই ডিগ্রী কোর্স ।কখনো কখনো শুধুমাত্র মাধ্যমিক কখনো কখনো শুধুমাত্র উচ্চমাধ্যমিক আবার কখনো কখনো শুধুমাত্র আইটিআই পাস করা ছেলেদের কেউ নিযুক্ত করা হয় ।একাধিক পোস্ট রয়েছে যেমন গেটম্যান ট্রাক মেইনটেনেন্স হেলপার হসপিটাল অ্যাটেনডেন্স ইত্যাদি ।এক্ষেত্রে আপনার বয়স হতে হবে 18 থেকে 32 বছরের মধ্যে। এক্ষেত্রে আপনার মাসিক বেতন হবে 18 থেকে 25 হাজারের মধ্যে।

২)গ্রুপ সি:- এক্ষেত্রে আপনার শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে উচ্চ মাধ্যমিক পাশ থেকে গ্রাজুয়েশন পাস ।কখনো কখনো উচ্চমাধ্যমিক পাশ করা ছেলেদের জন্য নিয়োগ জারি করা হয়। আবার কখনো কখনো গ্রাজুয়েশন পাস করা ছেলেমেয়েদের জন্য কিন্তু নিয়োগ জারি করা হয়। এখানে যে সমস্ত পদের জন্য আপনি আবেদন করতে পারবেন সেগুলো হল টিকিট কালেক্টর ক্লার্ক এসিস্ট্যান্ট স্টেশন মাস্টার আরও একাধিক পদে এক্ষেত্রে আপনার বয়স হতে হবে 18 বছর থেকে 30 বছরের মধ্যে।

৩)গ্রুপ-বি :- এক্ষেত্রে অ্যাসিস্ট্যান্ট নার্সিং অফিসার,সিরিয়ার সেকশন অফিসার সহ আরও একাধিক পদে আবেদন করা যেতে পারে । তবে গ্রুপ বি এর জন্য আলাদাভাবে কখনো পরীক্ষা দিতে হয় না। গ্রুপ সি এর সাথেই পরীক্ষা হয়ে যায় এবং মাসিক বেতন এক্ষেত্রে 50000 থেকে 75000 পর্যন্ত পাওয়া যায়।

৪)গ্রুপ এ:- এক্ষেত্রে আপনি ট্রাফিক সার্ভিস পার্সোনাল সার্ভিস প্রটেকশন চার্জ সহ আরও একাধিক পদের জন্য আবেদন করতে পারেন ।এক্ষেত্রে আপনার মাসিক বেতন হবে 60 হাজার থেকে এক লাখ অব্দি এবং বয়স হতে হবে আপনার 18 থেকে 32 বছরের মধ্যে ।তাহলে আপনি এই গ্রুপ এ পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button