নিউজটেক নিউজদেশ

স্মার্ট সিটি মিশনে দেশে সেরা হল উত্তরপ্রদেশ। সেরা শহর হল সুরাট, ইন্দোর।

নিজস্ব প্রতিবেদন: প্রথম থেকেই উত্তরপ্রদেশের বুকে বেশ কিছু বিতর্কিত ঘটনা ঘটে আসছে। উত্তরপ্রদেশের বিরোধী দলগুলি বারবার অভিযোগ করেছে যে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের বুকে স্বৈরাচারী শাসন চালাচ্ছেন। কিন্তু এই বিতর্কের মাঝেও উত্তরপ্রদেশের কপালে জুটল সেরার পুরস্কার। জানা গিয়েছে স্মার্ট সিটি প্রকল্পে সেরার পুরস্কার পেয়েছে যোগী আদিত্যনাথ এর শাসনাধীন উত্তরপ্রদেশ।

সেরা শহরের তালিকায় যুগ্মভাবে প্রথম হয়েছে মধ্যপ্রদেশের ইন্দোর এবং গুজরাটের সুরাট। গতকাল এই তথ্যে দেখা গিয়েছে কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে শীর্ষস্থান দখল করেছে চন্ডিগড় ‌ । গতকাল শুক্রবার এই তথ্য প্রকাশ করেছে কেন্দ্রের আবাস এবং নগরোন্নয়ন মন্ত্রক।স্মার্ট সিটি প্রকল্প শুরু ষষ্ঠ বর্ষ পূর্তি উপলক্ষে আবাস এবং নগরোন্নয়ন মন্ত্রক একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করেছিল।

আরও পড়ুন-কেন্দ্রীয় সরকার সময়সীমা বাড়ালো আধার কার্ড এবং প্যান কার্ডের সংযোগের। দেখে নিন কিভাবে করবেন আধার প্যান সংযোগ?

স্মার্ট সিটি প্রকল্পে প্রথম হয়েছে উত্তর প্রদেশ, দ্বিতীয় হয়েছে মধ্যপ্রদেশ এবং তৃতীয় হয়েছে তামিলনাড়ু। এই সমস্ত নগরগুলির সামাজিক দায়বদ্ধতা , নগরের প্রাকৃতিক পরিবেশ রক্ষা, নগরের জল সংরক্ষণ ব্যবস্থা, মানুষের অর্থনৈতিক পরিস্থিতি সমস্ত কিছু বিশ্লেষণ করে এই স্মার্ট সিটির পুরস্কার তুলে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।এই প্রকল্পে করোনার বিরুদ্ধেই ব্যবস্থাপনার বিভিন্ন দিক উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন-ভারতের কৃষক আন্দোলনে বড়োসড়ো নাশকতার ষড়যন্ত্র করছে আইএসআই। দিল্লিতে জারি হল সর্তকতা।

জানা গিয়েছে এই পুরস্কার দেওয়া হচ্ছে গত ২০১৮ সাল থেকে। এর মাধ্যমে কোন শহরটি কতটা সমৃদ্ধশালী হচ্ছে তার ব্যাখ্যা পাওয়া যায়।আগামী বিধানসভা ভোটের আগে উত্তরপ্রদেশের কপালে এই পুরস্কার ভোটের আবহে যথেষ্ট যোগী আদিত্যনাথ এর অনুকূল বলে প্রমাণিত হতে পারে।

Related Articles

Back to top button