নিউজপলিটিক্সরাজ্য

“লক্ষীর ভান্ডারের কারচুপি রোধ করার জন্য ইউনিক নম্বর দেওয়া হবে।”- জানালেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একুশের ভোটে রাজ্যের বিভিন্ন জায়গায় প্রচারে গিয়ে নানান জনমোহিনী প্রতিশ্রুতি দিয়েছিলেন। একুশের ভোটে জিতে সরকার গঠন করার পরেই তিনি তার প্রতিশ্রুতি রাখতে শুরু করে দিয়েছেন। ইতিমধ্যেই তাঁর কথামতো দুয়ারে রেশন ব্যবস্থা শুরু করার জন্য রাজ্যবাসীর রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা প্রায় শেষের পথে।

এছাড়াও মুখ্যমন্ত্রী তার প্রতি প্রতি মত শুরু করে দিয়েছেন স্টুডেন্টস ক্রেডিট কার্ড লোন। এই লোন পরিষেবা ইতিমধ্যেই সারা বাংলা জুড়ে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে। এছাড়াও মুখ্যমন্ত্রী বাংলার মহিলাদের মাসিক হাতখরচ দেওয়ার জন্য খুব শীঘ্রই চালু করতে চলেছেন লক্ষীর ভান্ডার প্রকল্প। এর জন্য আগামী ১৬ ই আগস্ট থেকে দুয়ারে সরকারে লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন করতে পারবেন মহিলারা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, পূজার আগেই হাতে এই প্রকল্পের টাকা পেয়ে যাবেন বাংলার মা বোনেরা। এই প্রকল্পে তপশিলী জাতি এবং উপজাতি ভুক্ত মহিলারা পাবেন মাসে ১০০০ টাকা করে হাতখরচ আর সাধারণ ক্যাটাগরি ভুক্ত মহিলারা পাবেন ৫০০ টাকা করে হাতখরচ।

আরও পড়ুন – আজ আবার ত্রিপুরা র‌ওনা হচ্ছেন তৃণমূলের চার সাংসদ

মুখ্যমন্ত্রী আশা নিয়ে রেখেছেন যে তার এই জনকল্যাণমূলক প্রকল্পের ফলে মহিলারা স্বনির্ভর হওয়ার দিকে এগিয়ে যেতে পারবেন। তিনি জানিয়েছেন যে আগামী ১৬ ই আগস্ট থেকে দুয়ারে সরকারের ক্যাম্পে এই প্রকল্পের ফর্ম তুলে তা পূরণ করে জমা দিতে পারবেন মহিলারা। রাজ্যের প্রায় ১ কোটি ৩০ লক্ষ মহিলাকে এই প্রকল্পের আওতায় মাসিক হাতখরচ দেওয়া হবে। এই প্রকল্পে কারচুপি আটকানোর জন্য ইউনিক নম্বর দেওয়া হবে বলে জানা গিয়েছে। ‌ মুখ্যমন্ত্রী বলেছেন,

“দুয়ারে সরকার ক্যাম্পে এই ফর্ম নিতে হবে।

এই ফর্ম বিনামূল্যে পাওয়া যাবে ।

ডুপ্লিকেট ফর্ম অথবা অন্য ফর্ম জমা দিলে চলবে না।

প্রত্যেকটি ফর্মে ইউনিক নম্বর দেওয়া হবে।

২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা এই প্রকল্পের আওতায় পড়বেন।

আবেদনপত্র পূরণ করার পরে নির্দিষ্ট ক্যাম্পেই জমা দিতে হবে।

দুয়ারে সরকারের অফিশিয়াল ওয়েবসাইট থেকেও এই ফর্ম পাওয়া যাবে।

যদি এই প্রকল্প নিয়ে বা দুয়ারে সরকার ক্যাম্প নিয়ে কারো অভিযোগ থাকে তাহলে তাঁরা নিম্নলিখিত নম্বরে ফোন করতে পারবেন – ১০৭০/২২১৪৩৫২৬

Related Articles

Back to top button