নীতি আয়োগের রিপোর্টে বাংলার থেকেও এগিয়ে ত্রিপুরা।

নীতি আয়োগের রিপোর্টে বাংলার থেকেও এগিয়ে ত্রিপুরা।

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘস্থায়ী উন্নয়নের লক্ষ্যে রাষ্ট্রপুঞ্জ আগামী ২০৩০ সালের জন্য যে সমস্ত লক্ষ্যমাত্রা স্থির করেছে তার পরিপ্রেক্ষিতে রাজ্য গুলির অবস্থান সম্পর্কে একটি রিপোর্ট আজ প্রকাশ করেছে কেন্দ্রের নীতি আয়োগ । সেই রিপোর্টে ১৮ তম স্থান দখল করেছে পশ্চিমবঙ্গ। প্রথম দিকে রয়েছে কেরল, হিমাচল প্রদেশ , তামিলনাড়ু।

শেষের দিকে অবস্থান করছে ঝাড়খন্ড , রাজস্থান, অসম, বিহার, উত্তরপ্রদেশ।জানা গিয়েছে প্রতিটি রাজ্য কে ১০০ এর মধ্যে নম্বর দিয়েছ নীতি আয়োগ। জানা গিয়েছে ১১৫ টি বিষয়ের উপর ভিত্তি করে এই নম্বর দেওয়া হয়েছে। সবথেকে প্রথমে থাকা কেরলকে দেওয়া হয়েছে ৭৫ নম্বর। সেখানে ১৮ তম স্থানে থাকা পশ্চিমবঙ্গ পেয়েছে ৬২ নম্বর।

আরও পড়ুন-পশ্চিমবঙ্গে টীকার শংসাপত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি।

এদিকে পশ্চিমবঙ্গকে পিছনে ফেলে দিয়েছে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের নেতৃত্বে থাকা ত্রিপুরা‌, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের মত বড় বড় রাজ্যে গুলিকে টক্কর দিয়ে এগিয়ে গিয়েছে ত্রিপুরা। ২০২০-২১ অর্থ বছরে নীতি আয়োগের সমীক্ষায় ৬৭ নম্বর পেয়েছে ত্রিপুরা। যার দরুণ ফ্রন্ট রানারের তকমা পেয়ে গিয়েছে ত্রিপুরা।

আরও পড়ুন-“এক আধজন চলে গেলে যেতেই পারেন।”- মুকুল ইস্যুতে দিলীপের মন্তব্য নিয়ে চাঞ্চল্য রাজ্য রাজনীতিতে।

মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ত্রিপুরার এই সাফল্যে রাজ্যবাসীকে , সমস্ত সরকারী কর্মীদের ধন্যবাদ জ্ঞাপন করেছেন।
রাজ্যের শিক্ষা, স্বাস্থ্য, পরিচ্ছন্নতা, পরিবেশ রক্ষা, দারিদ্র দূরীকরণ, ক্রয় ক্ষমতা প্রভৃতি বিষয়ের উপর লক্ষ্য রেখে এই তালিকা গঠন করে নীতি আয়োগ।