নিউজ

আজ পাকিস্তানের স্বাধীনতা দিবসের দিনে বড়ো ঘোষণা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজস্ব প্রতিবেদন: আগামীকাল ১৫ ই আগস্ট ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস। কড়াভাবে কোভিড বিধি মেনে ৭৫ তম স্বাধীনতা দিবস পালিত হবে। সারা ভারতের মধ্যে দিল্লি, মুম্বাই, কেরালা, চেন্নাই, কাশ্মীর, কন্যাকুমারীকা সহ বিভিন্ন জায়গায় পালিত হবে স্বাধীনতা দিবস। ‘আজাদী কা অমৃত মহোৎসব’ এর অংশ হতে চলেছে সারা পৃথিবী। আগামী ১৫ ই আগস্ট সন্ধ্যা থেকে আগামী ১৬ ই আগস্ট সকাল পর্যন্ত আমেরিকা থেকে শুরু করে দুবাই, ব্রিটেন, রাশিয়া প্রভৃতি দেশগুলির প্রায় ৭৫ টি গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবন ভারতের পতাকার রঙে সেজে উঠতে চলেছে।

আমেরিকার এম্পায়ার স্টেট বিল্ডিং, দুবাইয়ের বুর্জ খলিফা, ব্রিটেনের বার্মিংহাম লাইব্রেরী, কানাডার নায়াগ্রা জলপ্রপাত সহ পৃথিবীর বিখ্যাত জায়গা গুলি পতাকার রঙে সেজে উঠবে। সারা ভারতবাসী এই গৌরবময় মূহুর্তের সাক্ষী হতে চেয়ে অতি উৎসাহের সাথে অপেক্ষা করছেন।

আরও পড়ুন –নর্থ সেন্ট্রাল রেল‌ওয়েতে জারি হল ১৬৬৪ টি শূন্যপদের বিজ্ঞপ্তি।

এই আবহের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। প্রতি বছর আজকের দিনটি অর্থাৎ ১৪ ই আগস্ট ‘বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস’ হিসাবে পালন করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ একটি টুইট করে প্রধানমন্ত্রী লিখেছেন যে, “দেশভাগের দুঃখ আমরা কখনোই ভুলতে পারবো না। অত্যন্ত ঘৃণা এবং হিংসাত্মক পরিস্থিতিতে আমাদের লক্ষ লক্ষ ভাই-বোনদের পালিয়ে আসতে হয়েছিল, তাদের মধ্যে অনেকেই নিজের প্রাণ হারিয়েছিলেন ।

আরও পড়ুন –কড়া করোনা বিধি মেনে রেড রোডে পালিত হতে চলেছে স্বাধীনতা দিবস

তাদের এই সংঘর্ষ এবং আত্মত্যাগকে স্মরণ করে আজকের এই দিনটি বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। বিভাজন বিভীষিকা দিবসের এই দিন আমাদের বৈষম্য শত্রুতা এবং দুশ্চিন্তার বিষয়টিকে সম্পূর্ণ নিশ্চিহ্ন করতে অনুপ্রেরণা যোগাবে, এবং আমাদের মধ্যে একতা এবং মানবিক মূল্যবোধকে আরো দৃঢ় করতে সহায়তা করবে।”

উল্লেখ্য আজকের দিনে অর্থাৎ ১৪ ই আগস্ট , ১৯৪৭ তে পূর্ব পাকিস্তান, পশ্চিম পাকিস্তানের জন্ম হয়েছিলো। এই দিন হিংসা, হানাহানিতে বহু মানুষকে দাঙ্গায় প্রাণ হারাতে হয়েছিলো।

Related Articles

Back to top button