নিউজআন্তর্জাতিকটেক নিউজ

আজ নতুন ইতিহাস গড়তে চলেছে ভারত। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে UNSC এর বৈঠকে সভাপতিত্ব করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজস্ব প্রতিবেদন: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ইউনাইটেড নেশন সিকিউরিটি কাউন্সিলের বৈঠকে সভাপতিত্ব করতে চলেছেন। আজ ইতিহাস গড়তে চলেছে ভারত। ইউনাইটেড নেশন সিকিউরিটি কাউন্সিলের বৈঠকে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে আজ সভাপতিত্ব করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বৈঠক ভার্চুয়ালি হতে চলেছে বলে জানা গিয়েছে।

‌ ইউনাইটেড নেশন সিকিউরিটি কাউন্সিলের ভারতের প্রাক্তন রাজদূত সৈয়দ আকবরউদ্দিন বলেছেন , “এই প্রথম বিগত ৭৫ বছরের মধ্যে ভারতীয় প্রধানমন্ত্রী UNSC এর মিটিংয়ে সভাপতিত্ব করতে চলেছেন। সারা দেশের কাছে এটা অত্যন্ত একটা গর্বের বিষয়।ইউনাইটেড নেশন সিকিউরিটি কাউন্সিল হল ৬ টি প্রধান সংস্থার মধ্যে একটি গুরুত্বপূর্ণ সংস্থা যাদের কাজ হলো সমগ্র বিশ্বে শান্তি এবং সুরক্ষার বিষয়টি নিশ্চিত করা।

আরও পড়ুন-একদিকে বাংলায় ভ্যাকসিনের অপ্রতুলতা, এদিকে প্রধানমন্ত্রীর ফ্রি ভ্যাকসিন বিজ্ঞাপনে খরচ হলো প্রায় ২১০ কোটি।

এই কাউন্সিল পত্তন হ‌ওয়ার পরে এর প্রথম বৈঠক সম্পন্ন হয়েছিলো ১৯৪৬ সালের ১৭ ই জানুয়ারি, ঠিক দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হ‌ওয়ার পরেই। বর্তমানে এই কাউন্সিলে মোট সদস্য দেশ রয়েছে ১৫ টি যার মধ্যেই রয়েছে স্থায়ী এবং অস্থায়ী সদস্য দেশ। এই কাউন্সিলের স্থায়ী সদস্য হলো পৃথিবীর অন্যতম শক্তিশালী পাঁচটি দেশ যেমন, আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স এবং চীন । এছাড়াও এই স্থায়ী সদস্য রাষ্ট্র গুলির কাছে রয়েছে ভেটো ক্ষমতা যেটা প্রয়োগ করে তারা সে কোন প্রস্তাব পাস করানোর বিরোধিতা করতে পারে।

আরও পড়ুন-অবশেষে ট্যাঙ্কার মালিকদের ধর্মঘটের সমস্যা সমাধান। কবে থেকে চালু হতে চলেছে পেট্রোল পাম্প ?

এছাড়াও এই কাউন্সিলে অস্থায়ী সদস্য রূপে রয়েছে ১০ টি দেশ। আঞ্চলিক ভিত্তিতে এই অস্থায়ী সদস্যদের নির্বাচিত করে ইউনাইটেড নেশন সিকিউরিটি কাউন্সিল । ভারত এই কাউন্সিলের অস্থায়ী সদস্য রূপে বর্তমান রয়েছে। এর আগে কাউন্সিল এর স্থায়ী সদস্য হওয়ার তোড়জোড় হলেও ভারত যাতে এই কাউন্সিলের স্থায়ী সদস্য না হতে পারে তার জন্য বারবার ভারতের সক্রিয়তায় ভেটো ক্ষমতা প্রয়োগ করে জল ঢেলে দিয়েছে চীন।

Related Articles

Back to top button