দীঘার সৈকতে ভেসে এলো হাজার হাজার বিরল প্রজাতির মাছ। চাঞ্চল্য সমুদ্র উপকূলে।

দীঘার সৈকতে ভেসে এলো হাজার হাজার বিরল প্রজাতির মাছ। চাঞ্চল্য সমুদ্র উপকূলে।

নিজস্ব প্রতিবেদন: প্রায়শই দীঘার বুকে দেখা যায় বিভিন্ন উল্লেখযোগ্য ঘটনা । দীঘার সমুদ্র উপকূলে প্রায়শই ভেসে আসে বিভিন্ন জলজ জীবজন্তু। বেশিরভাগ ক্ষেত্রেই সংবাদমাধ্যমের পাতায় ধরা পড়ে দীঘার সমুদ্রে ভেসে আসা বিভিন্ন জলজ মাছ এবং অন্যান্য জলজ জন্তুদের ছবি। এর আগে দীঘার সমুদ্র সৈকতে দেখা গিয়েছে অতিকায় প্রজাতির কচ্ছপ, ভেসে এসেছে বিশালাকৃতির মরা তিমি মাছ, হাঙ্গর সহ আরও নানান জলজ জীব জন্তু।

এবার ঠিক এরকমই ঘটনার পুনরাবৃত্তি হয়েছে দীঘা সমুদ্র উপকূলে। এমনিতেই বর্তমানে করোনার আবহে এবং ইয়াসের দাপটের পরে জনশূন্য হয়ে রয়েছে দীঘার সমুদ্র সৈকত। দীঘার সমুদ্রে ভেসে এসেছে হাজার হাজার মাছের মত মরা কিছু জলজ প্রাণী। অনেকেই এটিকে বিরল প্রজাতির মাছ বলে দাবি করলেও মৎস্যজীবীরা বলেছেন যে এই সামুদ্রিক প্রাণী গুলির মাছ নয়।

আরও পড়ুন-এই ২ টাকার কয়েন আপনাকে দিতে পারে ৫ লক্ষ টাকা। কিভাবে তা জানুন।

আবার অনেকে এই প্রাণী গুলিকে বিরল প্রজাতির সামুদ্রিক ব্যাঙ বলেও অভিহিত করেছেন। মৎস্য বিশেষজ্ঞদের ডেকে পাঠানো হয়েছে এই প্রজাতির চিহ্নিতকরণের জন্য। যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে উপকূলবর্তী এলাকায়। এই প্রাণীগুলি আসলে কি তা দেখতে স্থানীয় মানুষরা যথেষ্ট ভিড় জমিয়েছেন সমুদ্র উপকূলে।

আরও পড়ুন-আবার ভারতে ফিরলো পাবজি। গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে এই গেম।

জানা গেছে গতকাল সকাল ১১ টা নাগাদ সমুদ্র উপকূলে মৎস্যজীবীদের জালে ওইসব মৃত প্রাণীগুলি উঠে এসেছিল। তারপর এই হাজার হাজার মৃত এই সামুদ্রিক প্রাণী গুলি ঢেউয়ে ভেসে আসতে থাকে সমুদ্র উপকূলে। অনেকেই অনুমান করেছেন সমুদ্র উপকূল থেকে বেশ কিছুটা দূরে ঐ সমস্ত সামুদ্রিক প্রাণী গুলিকে মেরে জলে ফেলে দেওয়া হয়েছে। তারপরেই ঢেউয়ে ভেসে ভেসে এই প্রাণীগুলি সমুদ্র উপকূলে এসে উঠেছে।

পরিবেশবিদরা ওই প্রাণীগুলোকে দ্রুত পুঁতে ফেলার আবেদন জানিয়েছেন প্রশাসনের কাছে। তারা বলেছেন তাড়াতাড়ি ওই প্রাণীগুলিকে না পুঁতে ফেলা হলে তা পচে সমুদ্র উপকূল এলাকায় যথেষ্ট দূষণ ছড়াতে পারে ।