নিউজপলিটিক্স

এবারে প্রায় ১৬৪ টি আসন পেতে পারে তৃণমূল। বলছে বুথ ফেরত সমীক্ষা

নিজস্ব প্রতিবেদন: গতকাল সম্পন্ন হয়েছে শেষ দফার নির্বাচন। এবার সকলে অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছে আগামী ২ রা মে’র ফলাফলের দিকে। এই ভোটে বুথ ফেরত সমীক্ষায় প্রায় ৮৪ হাজারেরও বেশি ভোটারের সাথে কথাবার্তা চালিয়েছেন সমীক্ষকরা। গত ২৭ শে মার্চ থেকে ১৯ শে এপ্রিল পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়েছে।

তবে এই সমীক্ষায় যা ফলাফল বেরিয়েছে তা একদম ধ্রুব সত্য বলে প্রমাণিত হবে তেমনটাও নয়, তবে জনমানসের অভিপ্রায় কিছুটা হলেও তুলে ধরা যাবে।এবারের বিধানসভা ভোটে যথেষ্ট হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে তৃণমূল-বিজেপি এবং বাম সংযুক্ত মোর্চার মধ্যে। সমীক্ষায় দেখা গিয়েছে তৃণমূল পেতে পারে প্রায় ৪২% ভোট, এবং সেক্ষেত্রে বিজেপি পেতে পারে ৩৯% ভোট। সংযুক্ত মোর্চা পাবে ১৫% ভোট এবং অন্যান্যরা পাবে ৪% ভোট।

আরও পড়ুন-“ভালো লোকগুলো মরছে, আর এই আপদটা মরছে না কেন?”- যোগী আদিত্যনাথ কে কটাক্ষ করলেন শ্রীলেখা মিত্র

গত ২০১৬ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে ৬ দফায় অগ্রহন হয়েছিল যে ভোটে ২১১ টি আসনে জিতেছিলো তৃণমূল কংগ্রেস। ২০১১ র বিধানসভা ভোটে ২৯৩ টি আসনের মধ্যে ২১১ টি আসনে জিতেছিলো। ৯২ টি আসনের মধ্যে কংগ্রেস জিতে ছিল ৪৪ টি আসনে। ১৪৮ টি আসনের মধ্যে সিপিএম জিতেছিলো ২৬ টি আসন।

এবারের বুথ ফেরত সমীক্ষায় দেখা গিয়েছে যে বিজেপি সর্বোচ্চ পেতে পারে প্রায় ১২১ টি আসন। বাম সংযুক্ত মোর্চা পেতে পারে প্রায় সর্বোচ্চ ২৫ টি আসন। তৃণমূল কংগ্রেস ম্যাজিক ফিগার অতিক্রম করে সর্বোচ্চ পেতে পারে প্রায় ১৬৪ টি আসন। অর্থাৎ তৃতীয়বার সরকার গঠনের ইঙ্গিত তৃণমূলের দিকেই নির্দেশ করছে।

Related Articles

Back to top button