নিউজদেশপলিটিক্স

এবার রাহুল গান্ধীকে কটাক্ষ করলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। প্রকাশ্যে এলো শিবসেনা-বিজেপি দ্বিমত।

নিজস্ব প্রতিবেদন: বিজেপির বহু দিনের সঙ্গী ছিল মহারাষ্ট্রের শিবসেনা। ‌ কিন্তু বর্তমানে বিজেপির অন্যতম বিরোধী বলে বিবেচিত হয়েছে শিবসেনা। ‌ মহারাষ্ট্রে কংগ্রেসের সাথে গাঁটছড়া বেঁধেছে শিবসেনা। আপাতত মহারাষ্ট্রে ক্ষমতায় আসীন রয়েছে শিবসেনা।

কিন্তু সেই শিবসেনাই এবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সমালোচনা শুরু করেছে। কয়েকদিন আগেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান , উদ্ধব ঠাকরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে বৈঠক করেছিলেন। তার পর থেকেই মহারাষ্ট্রের রাজনৈতিক পরিকাঠামোয় তীব্র জল্পনা সৃষ্টি হয়েছিল। রাজনৈতিক বিশ্লেষকরা অনুমান করেছিলেন যে আবার হয়তো বিজেপির দিকে ঝুঁকতে শুরু করেছে শিবসেনা। ‌

আরও পড়ুন-মুকুল প্রসঙ্গে দ্বিমত বিজেপির অন্দরে। শুভেন্দু দিলীপের গলায় ভিন্ন সুর।

এবার রাহুল গান্ধীর উপর আক্রমণ শানিয়ে কার্যত সেই জল্পনার আগুনে ঘি ঢাললেন উদ্ধব ঠাকরে।শিবসেনার অন্যতম মুখপত্র ‘সামনা’য় রাহুল গান্ধীর কঠোর সমালোচনা করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘রাহুল গান্ধী প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সোচ্চার হয়েছেন ঠিকই, কিন্তু তিনি শুধুমাত্র টুইটারে আওয়াজ তুলছেন। রাজনৈতিক ময়দানে রাহুল গান্ধীকে সচরাচর দেখতে পাওয়া যাচ্ছে না।

‌ কেন্দ্রীয় সরকার যখন বুঝতে পেরেছে যে টুইটারে রাহুল গান্ধী প্রতিবাদ জানাচ্ছেন তখনই টুইটার কর্তৃপক্ষের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করেছে। এইসময় রাহুল গান্ধীর অবশ্যই উচিৎ রাজনৈতিক ময়দানে নেমে প্রকাশ্যে প্রতিবাদ জানানো। কিন্তু তিনি শুধুমাত্র টুইটারে আওয়াজ তুলছেন। দেশে ব্যাপকভাবে কৃষক আন্দোলন ছড়িয়ে পড়েছে।

আরও পড়ুন-দিল্লিতে নরেন্দ্র মোদী এবং অমিত শাহের কাছে গেলেন নীতিশ কুমার। মন্ত্রীসভায় কি যোগদান করবেন তিনি?

এই ভয়াবহ পরিস্থিতিতে বেড়েই চলেছে পেট্রোল ডিজেলের মূল্য। ‌ কিন্তু এর প্রতিবাদে কোন বৃহত্তর আন্দোলনে নামছে না কংগ্রেস। ‌ রাহুল গান্ধীর দিকে তাকিয়ে রয়েছে কংগ্রেস সমর্থক রা, কিন্তু এই পরিস্থিতিতে রাহুল গান্ধী সমর্থকদের ঐক্যবদ্ধ করে বৃহত্তর আন্দোলনের রূপ দিতে ব্যর্থ হচ্ছেন। রাহুল গান্ধীর থেকেও বিরোধীদের ঐক্যবদ্ধ করার দিকে যথেষ্ট উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার।

শরদ পাওয়ার এর সাথে যদি রাহুল গান্ধী কংগ্রেসকে বৃহত্তর আন্দোলনের নামাতেন তাহলে বিজেপিকে অনেকটাই দুর্বল করা সম্ভবপর হতো।’হঠাৎ শিবসেনার রাহুল গান্ধীর বিরুদ্ধে এরকম মন্তব্যে জল্পনা সৃষ্টি হয়েছে যে হয়তো বিজেপির সাথে আবার আঁতাত গড়ে উঠতে পারে শিবসেনার। কিন্তু উদ্ধব ঠাকরে এই জল্পনা খারিজ করে দিয়েছেন।

Related Articles

Back to top button