এবার উৎসশ্রী প্রকল্প চালু করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবার উৎসশ্রী প্রকল্প চালু করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বুকে ইতিমধ্যেই বিভিন্ন প্রকল্প চালু করেছেন। গতকাল শিক্ষকদের বদলি প্রক্রিয়াকে সহজভাবে করার জন্য অনলাইন পোর্টাল চালু করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‌ তিনি এই প্রকল্পের নাম দিয়েছেন উৎসশ্রী প্রকল্প । যে সমস্ত শিক্ষক শিক্ষিকারা বাড়ির কাছেই স্কুলে বদলি হতে চান তাদের জন্য এই প্রকল্প চালু করা হয়েছে।

মুখ্যমন্ত্রী বলেছেন, “শিক্ষা হল সব কিছুর উৎস এবং শিক্ষাই সমস্ত কিছুর শ্রীবৃদ্ধি ঘটায় । তাই এই প্রকল্পের নাম আমি রেখেছি উৎসশ্রী। আমি আগেই বলেছিলাম শিক্ষকদের বেশি দূরে যাতে পোস্টিং না দেওয়া হয়। ধরি একটা জেলায় ১০ জন শিক্ষক আছেন, এই ১০ জনের বদলি একই সময়ে সম্ভব নয়।

আরও পড়ুন-উচ্চমাধ্যমিকে ৫০০ তে ৪৯৯ পেয়েছেন মুর্শিদাবাদের রুমানা সুলতানা।

এটাকে অ্যাডজাস্ট, রি অ্যাডজাস্ট করে নেওয়া হবে। শিক্ষকরা যাতে বাড়ির কাছাকাছি স্কুলেই পোস্টিং নিতে পারে তার জন্যেই এই পোর্টাল খোলা হচ্ছে। এই পোর্টালে শিক্ষকরা আবেদন জানাতে পারবেন। তারপরে পোর্টালে শিক্ষকদের আবেদন দেখে পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর নির্দিষ্ট পদক্ষেপ অবলম্বন করবে।”

আরও পড়ুন-“এবার থেকে ১৬ ই আগস্ট পালিত হবে ‘খেলা দিবস’।”- ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

এমনিতেই দীর্ঘদিন ধরে শিক্ষকদের বদলি সম্পর্কে যথেষ্ট জটিলতার সৃষ্টি হয়েছিল। ‌ এই জটিলতাকে দূর করার জন্যই গতবছর অনলাইন পোর্টাল বানিয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। ‌ ঠিক এই রকমই একটি পোর্টাল বানানো হলো উৎসশ্রী।