নিউজটেক নিউজদেশ

উজ্বলা যোজনায় বিনামূল্যে রান্নার গ্যাস পাওয়ার জন্য এই শর্তগুলি মানতে হবে।

নিজস্ব প্রতিবেদন: উজ্বলা যোজনায় বহু মানুষকে বিনামূল্যে গ্যাস সংযোগ দিয়েছে কেন্দ্রীয় সরকার। রান্নাঘরে আগুনের সাথে রীতিমতো সংগ্রাম করে রান্না করার হাত থেকে বহু গরীব মানুষগুলো মুক্তি পেয়েছেন। পশ্চিমবঙ্গে এই যোজনার দ্বারা প্রায় ৮.৮০ মিলিয়ন মানুষ উপকৃত হয়েছেন। বিশেষ করে সারা দেশ গুলিতে গ্রামাঞ্চলে এই যোজনায় উপকৃত হচ্ছেন বহু মানুষজন।

গত মঙ্গলবার উত্তরপ্রদেশের অন্তর্গত মহোবা জেলায় উজ্বলা যোজনার দ্বিতীয় প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে পরিযায়ী শ্রমিকদের কথাটি মাথায় রেখে আর‌ও সহজভাবে ঠিকানার বিষয়টি উপস্থাপিত করা হয়েছে। জানা গিয়েছে এই যোজনায় এবার পরিযায়ী শ্রমিকদের ভোটার কার্ড অথবা আধার কার্ড জমা দেওয়ার কোনো দরকার নেই। শুধুমাত্র তাদের ঘোষণাপত্র দিতে হবে।

আরও পড়ুন-“এটিএমে টাকা না থাকলে জরিমানা দিতে হবে সংশ্লিষ্ট ব্যাঙ্ক গুলিকে।”- নির্দেশিকা রিজার্ভ ব্যাঙ্কের

এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, “পরিযায়ী শ্রমিকদের সততার উপরে কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ ভরসা রাখে।”কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে, “প্রথম পর্যায়ে যে সমস্ত মানুষজন এই কানেকশন পাননি দ্বিতীয় পর্যায়ে সেই সমস্ত মানুষজন সহ আরো ১ কোটি নাগরিককে এই সুবিধা প্রদান করা হবে।আবেদনকারীকে অবশ্যই মহিলা হতে হবে এবং তার বয়স হতে হবে ১৮ বছরের বেশি।পরিবারে কারও যদি গ্যাস কানেকশন থাকে তাহলে এই যোজনায় অন্তর্ভুক্ত হতে পারবেন না কেউ।”

আরও পড়ুন-রান্নার গ্যাস বুকিং করলে পাবেন ২৭০০ টাকা ডিসকাউন্ট। জানুন বিস্তারিত

জানা গিয়েছে উজ্বলা যোজনায় দ্বিতীয় পর্যায়ে প্রথমবার গ্যাস ভরার জন্য কোনোরকম টাকা দিতে হবে না। পেটিএম ব্যবহার করেও FIRSTLPG প্রোমো কোড ব্যবহারের মাধ্যমে নাগরিকরা পরিষেবা পেতে পারবেন।

Related Articles

Back to top button