নিউজটেক নিউজপলিটিক্সরাজ্য

“এক দেশ, এক রেশন নিয়ে কোনো সমস্যা নেই”- বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: গতকাল নবান্নে সাংবাদিক বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাংবাদিক বৈঠকে জানিয়েছেন যে কেন্দ্রীয় সরকারের এক দেশ এক রেশন প্রকল্প নিয়ে রাজ্য সরকারের কোন দ্বিমত নেই। তবে যেহেতু এখনো আধার কার্ডের সাথে রেশন কার্ডের সংযোগ প্রক্রিয়া বাকি রয়েছে তাই আগামী ৩ মাসের মধ্যে এই প্রকল্প চালু হয়ে যাবে।

সুপ্রিম কোর্ট রাজ্যকে নির্দেশ দিয়েছে অবিলম্বে রাজ্যে এক দেশ এক রেশন প্রকল্প চালু করা হোক।রাজ্য সরকার এই প্রকল্পের বিরোধিতা করেছিল। কিন্তু সুপ্রিম কোর্ট একটি নির্দেশিকায় জানিয়েছে অবিলম্বে রাজ্যে এই প্রকল্প চালু করতে হবে যা পরিযায়ী শ্রমিক দের পক্ষে যথেষ্ট কল্যাণকর হিসাবে বিবেচিত হতে চলেছে।

আরও পড়ুন-“ভারতীয়দের কাছে মাটি মায়ের মতো।”- মৃত্তিকা অবনমন রোধ করতে রাষ্ট্রপুঞ্জে বার্তা প্রধানমন্ত্রীর

সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেছেন, “রাজ্যের এক দেশ এক রেশন নিয়ে কোন রকম সমস্যা নেই। কিন্তু যেহেতু আধার কার্ডের সাথে সমস্ত রেশন কার্ড এখনো লিংক করা হয়নি তাই এই প্রকল্প চালু করতে এখনো ৩ মাস সময় লাগবে।”এছাড়াও মুখ্যমন্ত্রী খাদ্য সাথী প্রকল্প এবং ধান সংগ্রহের বিষয় নিয়ে সাত দফা নির্দেশ জারি করেছেন রাজ্যে।

আরও পড়ুন-“কেন্দ্রের জিএসটির বৈঠকে রাজ্যের কোন কথাই শোনা হয়নি।”- অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তিনি বলেছেন, “অবিলম্বে এক সপ্তাহের মধ্যে সমস্ত মৃত রেশন গ্রাহকের বাড়িতে গিয়ে তাদের রেশন কার্ডের নম্বর, ডেথ সার্টিফিকেট সমস্ত কিছু সংগ্রহ করে রিপোর্ট জমা দিতে হবে রাজ্যের কাছে। যদি প্রয়োজন পড়ে তাহলে আইসিডিএস কর্মীদের কাজে লাগানো যেতে পারে। যারা রেশনের কোন রকম খাদ্য সামগ্রী তোলেন না তাদের একটি তালিকা তৈরি করে ব্রাজ্জের কাছে তার রিপোর্ট পেশ করতে হবে।

এছাড়াও খাদ্য শস্য সংরক্ষণ করার জন্য নতুন গুদামঘর তৈরীর প্রক্রিয়া শুরু করে দিতে হবে। স্বনির্ভর গোষ্ঠী গুলিকে ধান সংগ্রহের কাজে লাগানো যেতে পারে।”

Related Articles

Back to top button