“উত্তরপ্রদেশের ৫ টি শহরে লকডাউন হচ্ছে না।”- জানালো সুপ্রিম কোর্ট

“উত্তরপ্রদেশের ৫ টি শহরে লকডাউন হচ্ছে না।”- জানালো সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন: সারা ভারতজুড়ে সন্ত্রাসের কালো রাজত্ব চালাচ্ছে করোনাভাইরাস । এই ভাইরাসের কবলে পড়ে অকালে ঝরে গিয়েছে অনেক অমূল্য প্রাণ। প্রথম পর্যায়ের থেকে আরো সাংঘাতিক ক্ষমতা নিয়ে আবির্ভূত হয়েছে করোনার দ্বিতীয় পর্যায় । সারা ভারত জুড়ে ভয়াবহ একটি পরিবেশ বিরাজ করছে। ভারতের বেশিরভাগ রাজ্যেই আক্রান্তের সংখ্যা আস্তে আস্তে বৃদ্ধি পাচ্ছে। ভারতের অন্যতম রাজ্য উত্তরপ্রদেশে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। মহারাষ্ট্র দৈনিক আক্রান্তের দিক দিয়ে প্রথমে রয়েছে, তার পরের স্থানে রয়েছে উত্তর প্রদেশ।

উত্তরপ্রদেশে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনার কবলে পড়েছেন ২৮ হাজার ২২১ জন। করোনা আক্রান্ত হয়ে উত্তরপ্রদেশের প্রতিমন্ত্রী হনুমান মিশ্র প্রয়াত হয়েছেন।এদিকে আগামী ২৪ শে এপ্রিল থেকে উত্তরপ্রদেশে সাপ্তাহিক লকডাউন এর কথা ঘোষণা করেছে প্রশাসন। ‌৫০০ এর বেশি সক্রিয় করোনা রোগী রয়েছে এমন জেলায় রাত ৮ টা থেকে সকাল‌ ৭ টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে।

আরও পড়ুন-করোনার গ্রাসে কংগ্রেস নেতা রাহুল‌ গান্ধী

এদিকে এলাহাবাদ হাইকোর্ট গত সোমবার জানিয়েছিল যে উত্তরপ্রদেশের প্রয়াগরাজ থেকে শুরু করে বারানসী, কানপুর, লক্ষ্ণৌ এবং গোরক্ষপুরের পরিস্থিতি অত্যন্ত জটিল হওয়ায় এখানে অবশ্যই লকডাউন কার্যকারী করতে হবে । এই শহরগুলিতে আগামী ২৬ শে এপ্রিল পর্যন্ত লকডাউন জারি থাকবে। কিন্তু এলাহাবাদ হাইকোর্টের এই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আপিল করে যোগী সরকার।

সুপ্রিম কোর্ট বিবেচনা করে এলাহাবাদ হাইকোর্টের সিদ্ধান্তের স্থগিতাদেশ জারি করে জানিয়েছে যে , এই মূহুর্তে উত্তরপ্রদেশের ওই জায়গায় লকডাউন করার কোন প্রয়োজন নেই। এখনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যেতে পারে। ‌যোগী আদিত্যনাথের প্রশাসন বলেছিল যে রাজ্য সরকারের প্রশাসনিক কার্যকলাপে হস্তক্ষেপ করছে হাইকোর্ট। ‌