নিউজটেক নিউজস্বাস্থ্য

“তৃতীয় ঢেউয়ে যে শিশুরাই সংক্রামিত হবে সেরকম প্রমাণ পাওয়া যায়নি এখনো”- বললেন বিশেষজ্ঞরা।

নিজস্ব প্রতিবেদন: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডরস আধানোম ঘেব্রিয়েসাস বলেছেন যে , “সমগ্র পৃথিবী করোনার তৃতীয় ঢেউয়ের প্রাথমিক পর্যায়ে রয়েছে। এর ফলে দেশজুড়ে যথেষ্ট আতঙ্ক বৃদ্ধি পেয়েছে মানুষের। এবং প্রথম থেকেই শোনা গিয়েছিলো যে এই তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশী আক্রান্ত হতে চলেছে শিশুরা। কিন্তু কার্যত এই দাবিকে সম্পূর্ণ উড়িয়ে দিলেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলেছেন যে, এরকম কোনো জৈবিক কারণ মেলেনি যার পরিপ্রেক্ষিতে বলা যাবে যে কোভিডের তৃতীয় ঢেউয়ে শিশুদের শরীরে বেশী মাত্রায় করোনা বাসা বাঁধবে। তাই শিশুদের বাবা মায়েদের অযথা আতঙ্কিত হতে বারণ করেছেন বিশেষজ্ঞরা।একটি সেমিনারে উপস্থিত হয়ে, আন্তর্জাতিক পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নবীন ঠক্কর বলেছেন ,”করোনার সংক্রমণ বড়োদের শরীর থেকে শিশুদের শরীরে ছড়িয়ে পড়েনা। এর উল্টোটাই সাধারণত ঘটে থাকে।

আরও পড়ুন-দেশে কোভিড সংক্রমণ পেরিয়ে গেলো ৪৪ হাজার। বৃদ্ধি পাচ্ছে অ্যাকটিভ কেস‌ও।

এমনিতেই এই ভয়াবহ পরিস্থিতিতে স্কুল বন্ধ রয়েছে যার জন্য শিশুরা মানসিকভাবে অনেকটাই বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। তাছাড়া এখনো দেশজুড়ে শিশুদের ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়নি। কিন্তু এখনও পর্যন্ত সারাদেশে শিশুদের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ তেমন পরিলক্ষিত হয়নি। ‌ এছাড়া এই ভাইরাসের কোনো উপসর্গ শিশুদের মধ্যে চট করে দেখা যায় না।

আরও পড়ুন-“করোনা মহামারির সমাপ্তি বিশ্ববাসীর হাতে”- মন্তব্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের।

এই পরিস্থিতিতে কানপুর আইআইটির অধ্যাপক রাজেশ রঞ্জন বলেছেন, “ভারতে কোভিডের যে থার্ড ওয়েভ আসবে না এই আশ্বাসবাণী যেন এখন‌ই না কেউ প্রচার করতে শুরু করে। বিশ্বের শক্তিশালী দেশ গুলি কেমন ব্রিটেন, রাশিয়া, আমেরিকা, জাপানে করোনা সংক্রমনের পরিমাণ অনেকটাই বৃদ্ধি পেয়েছে।”

Related Articles

Back to top button