অনলাইনে করোনা ভাইরাস সম্পর্কে যে দশ ভুল জিনিস ছড়াচ্ছে, যা মানুষ ভুল জানছে!

সারা পৃথিবীর বুকে স-ন্ত্রা-সে-র রাজত্ব চালাচ্ছে করোনা। ভারতেও করোনা মৃ-ত্যুর এক ভয়াল আ-ত-ঙ্কে-র সৃষ্টি করেছে। আ-ক্রা-ন্তের নিরিখে বিশ্বের মধ্যে তৃতীয় স্থানে রয়েছে ভারত। জানা গিয়েছে গত সপ্তাহে এক ধাক্কায় প্রায় ২০% বেড়েছে এই আ-ক্রা-ন্তের পরিমাণ। ইতিমধ্যেই ভারতে করোনা আ-ক্রা-ন্তের সংখ্যা প্রায় ১৫ লক্ষ পেরিয়ে গিয়েছে। মহারাষ্ট্রে, তামিলনাড়ু তে, অন্ধ্র এবং কর্ণাটকে আ-ক্রা-ন্ত সংখ্যা সবথেকে বেশী।

গত মঙ্গলবারের রিপোর্ট অনুযায়ী দেশে মোট করোনা আ-ক্রা-ন্ত মানুষের সংখ্যা ১৪ লক্ষ ৮৩ হাজার ১৫৭ জন। ৯ লক্ষ ৫২ হাজারেরও বেশি মানুষ করোনা থেকে সুস্থ্য হয়েছেন। দেশের মধ্যে মোট মৃ-তের সংখ্যা ৩৩ হাজার ৪২৫ জন। এর‌ই মধ্যে অনলাইনে করোনা সম্পর্কে অনেক ভুল তথ্য পরিবেশিত হচ্ছে। একবার চট করে দেখে নিন সেই ভুল তথ্য গুলো সম্পর্কে।

আরও পড়ুন –বাংলায় পরপর টানা লকডাউনের মধ্যে কবে খুলবে স্কুল-কলেজ? বড় ঘোষণা নবান্নের

করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য স্পেশাল মাস্ক তৈরি হয়েছে এই খবর অনেকেই সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে। কিন্তু এটা সম্পূর্ণ ভুয়ো। অনেকেই তর্কাতর্কি করছেন যে N95 মাস্ক ভালো না সার্জিক্যাল মাস্ক ভালো। তবে এই দুটি মাস্কের মধ্যে দিয়েই করোনা ভাইরাস প্রবেশ করার সক্ষমতা রাখতে পারে। এখনও পর্যন্ত অরোনা ভাইরাসের কোনো অ্যান্টিভাইরাস বেরোয়নি। তাই এক্ষেত্রে কোনো বিজ্ঞাপনের ফাঁ-দে পা দেবেন না।

আরও পড়ুন – আগামী ৪৮ ঘণ্টায় বড়সড় দুর্যোগের ইঙ্গিত দিলো আবহাওয়া দপ্তর, জেনে নিন কোন কোন জেলায় চলবে ঝড়বৃষ্টি

কোনো ভুলভাল ওয়েবসাইটে করোনা সম্পর্কে জানার চেষ্টা না করাই ভালো। অনেক ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখা যাচ্ছে যে করোনা থেকে বাঁচার জন্য স্পেশাল কিট এসেছে। এটি সম্পূর্ণ ভুল। এরকম বিজ্ঞাপনের ফাঁ-দে পা দেবেন না। সোশ্যাল মিডিয়াতে ছড়ানো কোনোরকম ভুয়ো খবর শেয়ার করবেন না, এবং পড়বেন‌ও না।

আরও পড়ুন – জলাধার থেকে ছাড়া হল জল, বন্যার আ’শঙ্কা রাজ্যের এই তিন জেলায়

করোনা ভাইরাস সম্পর্কে প্রফেশনাল ডাক্তার ছাড়া আর কারো কাছ থেকে কোনোরকম পরামর্শ নিতে যাবেন না। করোনা ভাইরাস এবং তার হাত থেকে নিস্তার পাওয়ার আশা দেখিয়ে সাইবার জা-লিয়া-তরা ই মেইল পাঠাচ্ছে। এইসব ভুয়ো ই মেইলের ফাঁ-দে পা দেবেন না।

এখানে আপনার মতামত জানান