নিউজটেক নিউজরাজ্য

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কিভাবে হবে আজ ঘোষণা করতে চলেছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে বন্ধ হয়ে রয়েছে স্কুল কলেজ। করোনার প্রথম আবহাওয়া কিছুটা মিটতেই খোলা হয়েছিল স্কুল গুলি। তবে শুধুমাত্র নবম-দশম শ্রেণীর ক্লাস চালু করা হয়েছিল। কিন্তু কলেজ গুলি একদম‌ই খোলা যায়নি।

পুরো শিক্ষাব্যবস্থা টাও যেন ওলটপালট করে দিয়েছে এই মারণ ভাইরাস। পশ্চিমবঙ্গে দাপিয়ে সন্ত্রাস চালিয়ে যাচ্ছে এই ভাইরাস। দ্বিতীয় ঢেউয়ের অভিঘাত প্রথম ঢেউয়ের থেকে আরও তীব্রতর। আগামী ১ লা জুলাই পর্যন্ত রাজ্যে বেশ কিছু বিধিনিষেধ জারি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-টোটো চেপেই মানুষের দোরে দোরে পৌঁছাচ্ছেন বলাগড়ের বিধায়ক

তবে তিনি জানিয়েছেন এই বিধিনিষেধে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে। যার দরুণ এটাকে লকডাউন বলা সমীচীন হবে না। পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর সিদ্ধান্ত নিয়েছিল যে কোভিড বিধি মেনে জুলাই মাসের শেষের দিকে উচ্চ মাধ্যমিক এবং আগস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। কিন্তু এই দুই পরীক্ষা স্থগিত রাখার দাবিতে রাজ্য সরকারের কাছে বহু সংখ্যক ছাত্রছাত্রী বাবা-মায়ের ইমেইল এসে পৌঁছেছে।

বিদ্বজনেরাও এই ভয়াবহ পরিস্থিতিতে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক স্থগিত রাখার আবেদন জানিয়েছিলেন। যার দরুণ পশ্চিমবঙ্গ সরকার করোনার এই ভয়াবহ আবহে বাতিল করে দিয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। ভয়াবহ এই পরিস্থিতিতে পড়ুয়াদের সুরক্ষার ব্যাপারে কোনো রকম ঝুঁকি নিতে রাজি হয়নি পশ্চিমবঙ্গ সরকার। তাই বাতিল করে দেওয়া হয়েছে এই দুই অন্যতম পরীক্ষা।

আরও পড়ুন-“বছরের দুই কিস্তিতে পাওয়া যাবে ১০ হাজার টাকা।”- কৃষক বন্ধু প্রকল্পের ভাতা বৃদ্ধি করলেন মুখ্যমন্ত্রী

তবে পড়ুয়াদের মূল্যায়ন কিভাবে সম্ভব হবে সে সম্পর্কে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গতকাল বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠক সম্পন্ন করেছেন। এই বৈঠকে তিনি ঘোষণা করেছেন যে, “মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন কে ঘিরে সমস্ত অভিভাবক এবং পড়ুয়ারা যথেষ্ট উদ্বিগ্ন হয়ে রয়েছেন। আগামীকাল শুক্রবার এই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন সংক্রান্ত সমস্ত বিষয়ের ঘোষণা করা হবে।

আরও পড়ুন-“শুক্রবার থেকেই শুরু করতে হবে শুটিং।”- মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে কাটলো টলিউডের জট।

আগামী জুলাই মাসের মধ্যেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করে দেওয়া হবে।”আজ বিকাল চারটে নাগাদ নবান্নে একটি সাংবাদিক বৈঠকে জানিয়ে দেওয়া হবে যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কিভাবে সম্ভব হবে।

গতকাল বৃহস্পতিবার সিবিএস‌ই বোর্ড তাদের মূল্যায়ন পদ্ধতি এবং ফল প্রকাশের সময় সীমা সুপ্রিম কোর্টে প্রকাশ করেছে। জানা গিয়েছে এই বোর্ডের ফল প্রকাশ হতে চলেছে আগামী জুলাই মাস নাগাদ।

Related Articles

Back to top button