নিউজপলিটিক্সরাজ্য

লক্ষীর ভান্ডারের ফর্মে থাকবে ইউনিক নম্বর। আগামী ভাইফোঁটা থেকে শুরু হচ্ছে দুয়ারে রেশন

নিজস্ব প্রতিবেদন: আগামী ১ লা সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে লক্ষীর ভান্ডার প্রকল্প। এবার আগামী ভাইফোঁটার দিন থেকে দুয়ারে রেশন প্রকল্প শুরু হবে বলে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদন কিভাবে করতে হবে সমস্ত কিছু বলে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী গতকাল ঘোষণা করছেন,

“দুয়ারে সরকার আগামী ১৬ ই আগস্ট থেকে শুরু হচ্ছে। এটা আগামী ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত। আগামী ৮ থেকে ২৩ শে সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত আবেদনপত্র গুলি খতিয়ে দেখা হবে। তারপরে আগামী ২৪ থেকে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সুবিধা পেয়ে যাবেন উপভোক্তারা। রাজ্য জুড়ে ১৭ হাজার ১০৭ টি ক্যাম্প চালু থাকবে। খাদ্যসাথী থেকে শুরু করে শিক্ষাশ্রী, স্বাস্থ্যসাথী প্রভৃতি প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। মোট ১৮ টি প্রকল্পের সুবিধা এই দুয়ারে সরকারের মাধ্যমে পাওয়া যাবে।”

এছাড়াও মুখ্যমন্ত্রী জানিয়েছেন, লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম তোলার জন্য উপভোক্তাদের কোন রকম টাকা দিতে হবে না। এই ফর্ম ফ্রি তেই বন্টন করা হবে। প্রতিটি ফর্মে ইউনিক নম্বর উল্লেখ করা থাকবে। এই ফর্ম নকল করা যাবে না। দুয়ারে সরকারের যে সমস্ত লক্ষীর ভান্ডার ক্যাম্প গুলি থাকবে , একমাত্র সেই ক্যাম্প গুলি থেকে এই প্রকল্পের ফর্ম নেওয়া যাবে এবং তা পূরণ করে ওই ক্যাম্পেই জমা দিতে হবে।

আরও পড়ুন –জেলায় জেলায় ভারী বৃষ্টির সতর্কতা দিলো আবহাওয়া দপ্তর

আধার কার্ডের নম্বর এই ফর্মের সাথে দিতে হবে। এই ফর্ম নকল করা যাবে না। অন্য জায়গা থেকে ফর্ম নিলে তা গ্রাহ্য করা হবে না। একমাত্র এই ক্যাম্প থেকেই ফর্ম নিতে হবে। এছাড়াও দুয়ারে সরকার কর্মসূচির বিরুদ্ধে কারো কোনো অভিযোগ থাকলে ১০৭০/২২১৪৩৫২৬ নম্বরে ফোন করে অভিযোগ দায়ের করতে পারে।

জানা গিয়েছে এই লক্ষীর ভান্ডার প্রকল্প অনুযায়ী জেনারেল ক্যাটাগরি ভুক্ত মহিলারা যাদের বয়স ২৫ থেকে ৬০ বছর তাঁরা পাবেন মাসিক ৫০০ টাকা করে ভাতা, আর যারা তপশিলি জাতি ভুক্ত তাঁরা পাবেন মাসিক ১০০০ টাকা করে ভাতা। তবে যারা সরকারি চাকরি করেন বা পেনশন পান তারা এই প্রকল্পের সুবিধা পাবেন না।

Related Articles

Back to top button