নিউজআন্তর্জাতিকদেশ

“তালিবানদের মদত দিয়েছিলো আইএস‌আই।”- মতামত জ্ঞাপন করলো আমেরিকান কংগ্রেস।

নিজস্ব প্রতিবেদন: পাক গোয়েন্দারাই সহায়তা প্রদান করছে তালিবান কে। এমনটাই মতামত জ্ঞাপন করেছে আমেরিকার কংগ্রেসের এক সদস্য। তিনি বলেছেন যে তালিবানদের সারা বিশ্বের নজর থেকে আড়াল করে রেখে তাদেরকে সুরক্ষা জুগিয়ে গিয়েছে এবং তাদেরকে বৃদ্ধি পেতে সহায়তা করেছে পাকিস্তান। তাই পাকিস্তানের বেশকিছু সরকারি পদাধিকারী এবং স্বয়ং প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তানের মাটিতে তালিবানের জয়ের ফলে আনন্দে মুখরিত হয়ে উঠেছিলো।

তালিবানের সন্ত্রাসে আফগানিস্তানের ভয়াবহ পরিস্থিতি দেখেও প্রকাশ্যে তালিবানকে সমর্থন জুগিয়ে গিয়েছে পাকিস্তান।আমেরিকার ওই কংগ্রেস সদস্য হলেন স্টিভ স্যাবো। তিনি বলেছেন যে , “তালিবানি সন্ত্রাসের হাত থেকে মানুষজন কে বাঁচানোর জন্য আফগানিস্তানের ধর্মীয় সংখ্যালঘুদের ভারত সরকার যেভাবে উদ্ধার করেছে তাতে ভারত সরকারের উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। ‌

আরও  পড়ুন-“ভ্রান্ত ক্ষমার আশ্বাস।”- আফগানিস্তানের রাস্তায় অধিবাসীদের বেদম প্রহার তালিবানের।

কিন্তু আফগানিস্তানের মাটিতে সন্ত্রাসের পরিস্থিতি দেখে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সরাসরি তালিবানদের সমর্থন যুগিয়েছেন এবং তিনি নিজে লাইভ টিভিতে বলেছিলেন, এতদিনে আফগানিস্তান স্বাধীন হলো।”এছাড়াও তিনি বলেছেন, “পাকিস্তান এতদিন ধরে তালিবানদের কিভাবে লালন পালন করে এসেছে সেটা আমরা সকলেই প্রকাশ্যে দেখতে পাচ্ছি। পাক গোয়েন্দা সংস্থা আইএসআই প্রত্যক্ষ মদত দিয়েছে তালিবানদের।

আরও  পড়ুন-পঞ্জশিরে নর্দার্ন অ্যালায়েন্স এবং তালিবানের মধ্যে চলছে ব্যাপক লড়াই।

আফগানিস্তানের অধিবাসীদের কতটা নরকযন্ত্রণা ভোগ করতে হচ্ছে, সেটা দেখেও পাক সরকারের পদাধিকারীরা যেভাবে আনন্দ উল্লাস করছে তা দেখে আমরা সকলেই যথেষ্ট অবাক হয়েছি।”এদিকে জানা গিয়েছে ভারত সরকার আকরান শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য একটি বিশেষ ই- এমার্জেন্সি ভিসা’র প্রচলন করেছে । এর মাধ্যমে যে কোন আফগানিস্তানের অধিবাসী ভারতের ভিসার জন্য আবেদন জানাতে পারবেন।

Related Articles

Back to top button