নিউজ

আফগানিস্তান প্রেসিডেন্সিয়াল প্যালেসের দখল নিল তালিবান গোষ্ঠী।

নিজস্ব প্রতিবেদন: সংকটজনক পরিস্থিতি আফগানিস্তানের মাটিতে। দেশের কর্তৃত্ব প্রায় পুরোপুরি দখল করে ফেলেছে তালিবান। মার্কিন সেনা তালিবানের বুক থেকে সরে যাওয়ার ১০০ দিনের মাথাতেই আবার মাথাচাড়া দিয়ে উঠেছে তালিবান। গতকাল‌ই আফগানিস্তান ছেড়ে চলে গিয়েছেন আফগান প্রেসিডেন্ট আসরফ ঘানি। এর পরেই তার খোঁজে ব্যাপক তল্লাশী শুরু করেছে তালিবান যোদ্ধারা , এমনটাই দাবি করেছেন তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

এদিকে কাবুলে তালিবান প্রবেশ করার আগেই মার্কিন কূটনীতিকরা কপ্টারে চড়ে আফগানিস্তান ত্যাগ করেছেন। তারা আফগানিস্তান ছাড়ার আগে দূতাবাসের কম্পিউটারের তথ্য এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য গুলি নষ্ট করে দিয়ে গিয়েছেন। কাবুল থেকে ভারতীয় কূটনীতিকদের নিয়ে ভারতে ফিরেছে এয়ার ইন্ডিয়ার এক বিশেষ বিমান। সমগ্র আফগানিস্তান জুড়ে আতঙ্কের পরিবেশ বিরাজ করছে।

আরও পড়ুন – ইন্ডিয়ান আইডল ১২ এর সেরার পুরস্কার জিতে নিলেন উত্তরাখণ্ডের পবনদ্বীপ। দ্বিতীয় স্থান পশ্চিমবঙ্গের অরুনিতার

জানা গিয়েছি আফগানিস্তান ত্যাগ করার আগে স্বরাষ্ট্রমন্ত্রী আলি আহমেদ জালালির হাতে ক্ষমতা অর্পণ করেছেন আফগান প্রেসিডেন্ট ঘানি। কাবুল প্রবেশ করে ঘানির প্রাসাদ দখল করে নিয়েছে তালিবান জঙ্গিগোষ্ঠী।

জাবিউল্লাহ মুজাহিদ বলেছে, তারা শান্তিপূর্ণ ভাবে ক্ষমতার হস্তান্তর চাইছে, তারা কোনোরকম হত্যালীলা চায়না বলে ঘোষণা করেছে, কিন্তু বাস্তবে ব্যাপক রক্ত ঝরছে আফগানিস্তানের মাটিতে। তারা জানিয়েছে আফগানদের আতঙ্কিত হ‌ওয়ার কোনো কারণ নেই, কারণ তারা লান্তা প্রতিষ্ঠা করবে। কিন্তু তালিবানদের বর্বর অত্যাচারের কথা সকলেই জানে, তাই আফগানরা তাদের ভবিষ্যৎ চিন্তায় যথেষ্ট উদ্বিগ্ন হয়ে পড়েছে।

Related Articles

Back to top button