নিউজআন্তর্জাতিকদেশ

“তালিবানরা অতিথি বৎসল”- আবার আফগানিস্তানের ফিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করলেন কলকাতার ছেলে তমাল।

নিজস্ব প্রতিবেদন: তালিবানের হাতে চলে গিয়েছে আফগানিস্তান। এরপর এই সমগ্র আফগানিস্তান জুড়ে যথেষ্ট সন্ত্রাস সৃষ্টি করছে তালিব জঙ্গিরা। ভারত সরকার একে একে সমস্ত ভারতীয়দের ফিরিয়ে আনছে। খুব শীঘ্রই সমস্ত ভারতীয়দের আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। বায়ুসেনার বিমানে ইতিমধ্যেই অনেককেই ফিরিয়ে আনা হয়েছে।

আফগান শিখ এবং হিন্দুদের ভারতে আশ্রয় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।গত রবিবার আফগানিস্তান থেকে প্রত্যাবর্তন করেছেন কলকাতার দুই বাঙালি। তাঁদের মধ্যেই একজন হলেন তমাল। তবে দেশে প্রত্যাবর্তন করে তমাল বলেছেন যে তালিবানরা তাদের সাথেই যথেষ্ট ভালো ভাবে আচরণ করেছে। সেই সাথে তিনি বলেছেন যে চাকরি এবং জীবনের সুরক্ষা দেওয়া হলে আবার কর্মসূত্রে তিনি আফগানিস্তানের পা রাখতে পারেন।

আরও পড়ুন-“ভ্রান্ত ক্ষমার আশ্বাস।”- আফগানিস্তানের রাস্তায় অধিবাসীদের বেদম প্রহার তালিবানের।

তমাল মন্তব্য করেছেন যে,“আমি প্রথমে কারুর ওপর বিশ্বাস করতে পারছিলাম না তাই সিদ্ধান্ত নিয়েছিলাম যতই বাধা থাকুক আমি দেশে ফিরব। তালিবানরা আমাদের কোনো রকম ক্ষতি সাধন করে নি। উপরন্তু তারা আমাদের খাবার-দাবার, জল, ওষুধ সমস্ত কিছু যোগান দিয়েছে । এমনকি আমাদের সুরক্ষার বন্দোবস্ত‌ও করে দিয়েছে। আমাদের বিমানবন্দরে যেতেও অনেকটাই সাহায্য করেছে তালিবানরা।

তাই যদি আবার কর্মসূত্রে আফগানিস্তান ফিরতে হয় , তাহলে আমরা রাজী আছি। আমাদের সাথে ওরা অতিথির মতোই ব্যবহার করেছে।”কিন্তু তমালের অভিজ্ঞতা যথেষ্ট ভালো হলেও, অনেকেই তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় নিরন্তর তালিবান অত্যাচারের ভিডিও ভাইরাল হয়ে চলেছে। বিশেষত আফগান মহিলারা ভয়ে সিঁটিয়ে রয়েছেন ।

Related Articles

Back to top button