নিউজটেক নিউজরাজ্য

রাজ্যের মাটিতে ১ লক্ষ বেকারদের প্রশিক্ষণ দিয়ে চাকরির ব্যবস্থা করতে চলেছে রাজ্যের শ্রম দপ্তর

নিজস্ব প্রতিবেদন: করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে বহু মানুষের কর্মসংস্থানের দিকটি বিপর্যস্ত হয়েছে। কাজ হারিয়ে দুর্দশার মধ্যে পড়েছেন বহু মানুষ জন। এই মহামারির কবলে পড়ে দেশের আর্থিক পরিকাঠামো অনেকটাই বিপর্যস্ত হয়েছে। এর‌ই মধ্যে একটি সুখবর দিয়েছে রাজ্যের শ্রম দপ্তর।

জানা গেছে বিভিন্ন জুটমিলে লক্ষ লক্ষ সুদক্ষ শ্রমিকের প্রয়োজন পড়েছে। যার জন্য বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণ দিতে চলেছে রাজ্যের শ্রমদপ্তর।এই প্রশিক্ষণের পরেই বিভিন্ন জুট মিলে চাকরি পাবেন বেকার যুবক যুবতীরা।এমনিতেই করোনার প্রথম আবহে গত বছরে মার্চ মাসে লকডাউন শুরু হয়েছিলো।

আরও পড়ুন-বন্যা পরিস্থিতি চাক্ষুষ করতে আগামীকাল হাওড়া এবং হুগলি রওনা হচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আর তখন থেকেই এই ভয়াবহ পরিস্থিতির সূত্রপাত হয়েছে। ওই সময় পরিযায়ী শ্রমিকরা যারা বিভিন্ন জুটমিলে কাজ করতেন, তারা কাজ বন্ধ হয়ে যাওয়ায় পেটের তাগিদে আবার নিজেদের বাড়ি চলে গিয়েছেন। কিন্তু আনলক আবহে দেখা গিয়েছে যে বাড়ি চলে যাওয়া পরিযায়ী শ্রমিকদের মধ্যে প্রায় ৩৫% শ্রমিক আর কাজে যোগ দেননি। যার ফলে কর্মীর অভাবে যথেষ্ট সমস্যায় পড়েছে জুটমিল গুলি।

এই সমস্যার মুখোমুখি হয়ে ইতিমধ্যেই বেশ কয়েকটি জুটমিল বন্ধ করে দিতে হয়েছে সাময়িক ভাবে। এবার এই সমস্যা সমাধানে তৎপর হয়েছে রাজ্যের শ্রম দপ্তর।এই প্রসঙ্গে রাজ্যের সময় মন্ত্রী বেচারাম মান্না বলেছেন, “পশ্চিমবঙ্গের বিভিন্ন জুট মিল থেকে যে চটের ব্যাগ উৎপাদিত হয় সেই সমস্ত চটের ব্যাগের যথেষ্ট চাহিদা রয়েছে হরিয়ানা, উত্তরপ্রদেশ, পাঞ্জাবের বিভিন্ন কারখানায়। গত বছর এই চটের ব্যাগ যোগানে ঘাটতি দেখা গিয়েছে প্রায় ১৫% ।

আরও পড়ুন-বিধ্বংসী আগুন লাগলো হলদিয়া পেট্রোকেমিক্যালসে।

যার অন্যতম কারণ ছিল বিভিন্ন জুটমিলে উপযুক্ত কর্মীর অভাবে উৎপাদনের ঘাটতি। ‌এই সমস্যা নিরসন করার জন্য আমরা ইতিমধ্যেই প্রায় ১৭ টি জুট মিল মালিকের সাথে কথা বলেছি। বন্ধ থাকার জুটমিল গুলি খোলা হবে। আমাদের শ্রম দপ্তর প্রায় ১ লক্ষ যুবক যুবতীদের প্রশিক্ষণ দিয়ে তৈরি করবে।

রাজ্যের বিভিন্ন জুট মিলে তাদের কাজ দেওয়া হবে।”বেকার যুবক যুবতীদের সম দপ্তর টানা তিনমাস প্রশিক্ষণ দেবে এবং সেই সাথে তাদের স্টাইপেন্ড‌ও দেওয়া হবে বলে জানা গিয়েছে। প্রশিক্ষণ শেষ হলেই বিভিন্ন জুটমিলে বিভিন্ন পদে চাকরি পেতে পারবেন প্রশিক্ষণপ্রাপ্ত যুবক-যুবতীরা।

Related Articles

Back to top button