নিউজ

ভারতে এসে গেল রাশিয়ার তৈরি স্পুটনিক ভি ভ্যাকসিন। ‘কার্যকারিতা ৯৫%’ , দাবি সংস্থার

নিজস্ব প্রতিবেদন: ভারতে ভয়াবহ তান্ডব চালাচ্ছে করোনা। এখনো পর্যন্ত সারা ভারতের বুকে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯১ লক্ষ ৫৭ হাজার ৯৪ জন। মৃত্যু হয়েছে ২ লক্ষ ১১ হাজার ৮৩৫ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ৫৬ লক্ষ ৭৩ হাজার ৩ জন। পশ্চিমবঙ্গের অবস্থাও যথেষ্ট দুর্বিষহ । পশ্চিমবঙ্গে এখনো পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৮ লক্ষ ১০ হাজার ৯৫৫ জন। মৃত্যু হয়েছে ১১ হাজার ২৪৮ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬ লক্ষ ৮৯ হাজার ৪৬৬ জন।এদিকে ভয়াবহ পরিস্থিতি আরো বাড়ছে দেশে।

গত ২৪ ঘন্টায় সারা দেশে আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১ হাজার ৯৯৩ জন। রাজ্যে গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪১১ জন। এখনো পর্যন্ত করোনা পরীক্ষা হয়েছে মোট ২৮ কোটি ৮৩ লক্ষ ৩৭ হাজার ৩৮৫ জনের। গত ২৪ ঘন্টায় করোনা পরীক্ষা হয়েছে ১৯ লক্ষ ৪৫ হাজার ২৯৯ জনের । এখনো পর্যন্ত সারা দেশে টীকা দেওয়া হয়েছে ১৫ কোটি ৪৯ লক্ষ ৮৯ হাজার ৬৩৫ জনের।

আরও পড়ুন-“পরে খাবার খাবো”- কর্তব্যে অবিচল অক্সিজেন প্ল্যান্টের কর্মী। সম্মান জানাচ্ছে সারা দেশ

এদিকে আজ থেকেই ভারতে ১৮ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়ার কথা বলা হলেও অনেক রাজ্যেই আজ থেকেই ভ্যাকসিন দেওয়া সম্ভবপর নয় বলে জানা গিয়েছে, তার কারন বেশকিছু রাজ্যে ভ্যাকসিনের অপ্রতুলতা রয়েছে। এর পাশাপাশি জানা গিয়েছিল যে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন এর পাশাপাশি রাশিয়ার তৈরি স্পুটনিক’ ভি ভ্যাকসিন টিও দেওয়া হবে ভারতীয় জনগণকে। সেইমতো আজ ভারতের বুকে এসে পৌঁছেছে রাশিয়ার এই ভ্যাকসিন।

আজ রাশিয়া থেকে একটি বিশেষ বিমানে করে এই ভ্যাকসিন অবতরণ করেছে হায়দ্রাবাদ বিমান বন্দরে। উৎপাদনকারী সংস্থা দাবি করেছে এই ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৯৫%। চললি ভিত্তিতে এই ভ্যাকসিন ভারতীয় জনগণকে দেওয়া হবে বলে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। বিভিন্ন দেশ ভারতকে প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে সাহায্য করেছে। ছর মধ্যেই রাশিয়া এই ভ্যাকসিন দিয়ে সাহায্য করলো ভারতকে। এই ভ্যাকসিন এবার কেন্দ্রীয় সরকারের মাধ্যমে নানা রাজ্যে বন্টিত হতে চলেছে। তবে পশ্চিমবঙ্গের বুকে এই ভ্যাকসিন কবে আসবে তা এখনো জানা যায়নি। তবে এই স্পুটনিক ভি ভ্যাকসিন ভারতে আসায় অনেকটাই আশ্বস্ত হয়েছেন মানুষজন।

Related Articles

Back to top button