বদলে গেলো গ্যাস বুকিং এর নিয়ম, এবার চালু হচ্ছে OTP , এছাড়াও বদলাচ্ছে বেশ কিছু নিয়ম

মৃন্ময় দে, কলকাতা: গ্যাস বুকিং এর স্বচ্ছতা আনতে এক বিপুল পরিবর্তনের পদক্ষেপ নিচ্ছে গ্যাস সংস্থা।সুদূর অতীতে গ্যাস ডিলার এর কাছে গিয়ে গ্যাস বুকিং করলে তবে মিলত গ্যাস। অধিকাংশ ক্ষেত্রে গ্যাসের কালোবাজারি অত্যন্ত বেড়ে গেছিল। গ্যাস ডিলার তার পছন্দ মতন লোকেদের গ্যাস দিতেন এবং যে সমস্ত ব্যক্তিদের সঙ্গে সদ্ভাব ছিলেন না তারা গ্যাস পেতেন না। অনেক সময় অতিরিক্ত মূল্য নেওয়ারও অভিযোগ উঠেছিল।

সেই সমস্ত অভিযোগ গুলি মাথায় রেখে চালু হয়েছিল বর্তমান নিয়মাবলী। বর্তমানে আপনাকে আপনার রেজিস্ট্রিকৃত মোবাইল নাম্বার থেকে ফোন করে তারপরে গ্যাস বুকিং করতে হয়। এর ফলে অন্য কোন ব্যক্তি আপনার অংশের গ্যাসটি নিয়ে নিতে পারবে না। অপরদিকে কেন্দ্রীয় সরকারের দেওয়া গ্যাসের ভর্তুকির টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে। এক্ষেত্রে গ্যাস ভর্তুকি টাকা অন্য কোন ব্যক্তি পাবেন না।

আরও পড়ুন- নিজেই অসু’স্থ, তরুণ চিকিৎসক সুমন সন্নিগ্ৰহী নিজের বাঁ হাতে সেলাইন দিয়েই ব্যাস্ত রোগী দেখতে, ভাইরাল ভিডিও!

কিন্তু অভিযোগ উঠেছে অসাধু ব্যবসায়ীরা এই ব্যবস্থা মধ্যে থেকেও ফাঁক খুঁজে বের করেছিলেন। অনেক সময় প্রকৃত গ্রাহকদের পরিবর্তে গ্যাস পৌঁছে যাচ্ছে অসাধু ব্যবসায়ীদের কাছে। আপনি আপনার গ্যাসের জন্য হাপিত্যেশ করে বসে আছেন অথচ সেই গ্যাস পৌঁছে গিয়ে অসাধু ব্যবসায়ী টি বিক্রি করে দিয়েছে।

তাই গ্যাস ডেলিভারি ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য এবার থেকে ওটিপি বা ডেলিভারি অথেন্টিকেশন নম্বরটি যাবে। গ্রাহক গ্যাস বুকিং করার পর গ্রাহকের মোবাইল ফোনে একটি ছয় সংখ্যার ওটিপি আসবে। গ্যাস যখন ডেলিভারি হবে, তখন ওই ওটিপি দিতে হবে ডেলিভারি কর্মীকে। ডেলিভারি কর্মী ওই ওটিপি পাঠাবে ইন্ডিয়ান অয়েল এর সার্ভারে। এরপর ক্যাশ মেমো তৈরি হয় সম্পূর্ণ প্রক্রিয়াটি সমাপ্ত হবে। Bangla Quotes

আরও পড়ুন- ১৯১৮ সালে হারিয়েছিলেন স্প্যানিশ ফ্লু-কে, এবার করোনাকে জয় করলেন ১০৬ বছরের বৃদ্ধ!

আপাতত কেবলমাত্র কিছু অঞ্চলে পাইলট প্রজেক্ট হিসেবে এই প্রক্রিয়া শুরু হবে পরবর্তীকালে এই ব্যবস্থা সমস্ত গ্যাস গ্রাহকদের ক্ষেত্রে বাধ্যতামূলক করার চিন্তাভাবনা করছে গ্যাস সংস্থা গুলি। আপাতত কেবলমাত্র ইন্ডিয়ান গ্যাসের কিছু নির্দিষ্ট সংখ্যক গ্রাহকের কাছে গ্যাস বুকিং এর পর ওটিপি পৌঁছাবে।

এখানে আপনার মতামত জানান