মাসিক ৫ হাজার টাকা ভাতা, বিনামূল্যে রেশনের দাবীতে ব্যাপক বিক্ষোভ দেখালো রোহিঙ্গারা।

মাসিক ৫ হাজার টাকা ভাতা, বিনামূল্যে রেশনের দাবীতে ব্যাপক বিক্ষোভ দেখালো রোহিঙ্গারা।

নিজস্ব প্রতিবেদন: মায়ানমারে রোহিঙ্গা নিধন আন্তর্জাতিক সমালোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছিলো। মায়ানমারে নির্বিচারে হত্যা করা হয়েছে রোহিঙ্গা মুসলিমদের। হাজার হাজার রোহিঙ্গারা প্রাণ হাতে করে সমুদ্র পথে এসে আশ্রয় নিয়েছে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে। বাংলাদেশের নোয়াখালির ভাসানচরে এরকম‌ই বহু রোহিঙ্গাদের শিবির বানিয়ে দেওয়া হয়েছে।

এই শিবিরে রয়েছে হাজার হাজার রোহিঙ্গা শরণার্থী। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার দুই সহকারী হাইকমিশনার সহ ১৪ জনের একটি প্রতিনিধিদল ওই শিবিরে পর্যবেক্ষণ করতে গিয়েছিলো। ওই প্রতিনিধিদলের সম্মুখে ব্যাপক বিক্ষোভ দেখিয়েছে হাজার হাজার রোহিঙ্গারা। ওই প্রতিনিধিদলের কাছে তারা দাবী জানিয়েছে যে, এবার থেকে তাদের মাসিক ৫ হাজার টাকা ভাতা দিতে হবে।

আরও পড়ুন-আগামী বুধবার হতে চলেছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা।

সেই সাথে গুণমান সম্পন্ন রেশন দিতে হবে। অর্থাৎ বিনামূল্যে রেশনের ব্যবস্থা করতে হবে। তারা দাবী জানিয়েছে যে, অতি সত্ত্বর এই দাবীগুলো পূরণ করা না হলে, তারা ওই শিবিরে থাকবে না। জানা গিয়েছে গত ৩১ শে মে, বেলা ১১ টায় ওই প্রতিনিধি দল ভাসানচরে গিয়েছিলো। তখনই তাদের সামনে পেয়ে প্রবল বিক্ষোভে ফেটে পড়ে রোহিঙ্গারা। এই প্রথম জাতিসংঘের প্রতিনিধি দল রোহিঙ্গাদের পর্যবেক্ষণ করতে গিয়েছে।