নিউজআন্তর্জাতিকদেশরাজ্য

কাবুল থেকে ভারতে প্রত্যাবর্তন শিখদের ‘গুরু গ্রন্থ সাহিব’ এর। প্রত্যাবর্তন করলেন অনেক ভারতীয়রা।

নিজস্ব প্রতিবেদন: ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে আফগানিস্তানের মাটিতে তালিবানদের ভয়াবহ অত্যাচারে আফগানিস্তানের মাটি ছেড়ে দলে দলে পালিয়ে যাচ্ছেন মানুষ জন। আফগানদের দেশ ছাড়ার মরিয়া চেষ্টা দেখে চোখের জল বাঁধ মানেনি বহু মানুষের। আফগানিস্তানের কাবুল বিমানবন্দরের বাইরে হাজার হাজার আফগানরা জড়ো হয়ে রয়েছেন দেশ ছাড়ার উদ্দেশ্যে।

কিন্তু আফগানিস্তানের বিমানবন্দরে কড়া প্রহরায় মোতায়েন হয়ে রয়েছে মার্কিন এবং ব্রিটিশ। বেশ কিছুদিন আগে একটি ভিডিওতে দেখা গিয়েছিলো দেশ ছাড়ার মরিয়া চেষ্টা করে দু’জন বিমানের চাকা ধরে ঝুলে আসতে গিয়ে হাত ফস্কে নীচে পড়ে গিয়েছেন। এই ভিডিও সকলের চোখে জল এনে দিয়েছে। পাশাপাশি আফগানিস্তানের যে ভয়াবহ পরিস্থিতি সেটা সকলেই অনুধাবন করতে পারছেন।

আরও পড়ুন-আজ হতে চলেছে জি-৭ গোষ্ঠীর বৈঠক। তালিবান নিয়ে বাইডেন কি বার্তা দিতে চলেছেন জানতে উৎসাহী সমগ্র বিশ্ব।

এই আবহের মধ্যে আমেরিকা, ভারত সহ অনেক দেশ‌ই তাদের অধিবাসীদের ফিরিয়ে আনছে আফগানিস্তানের মাটি থেকে। এখনো পর্যন্ত ভারতীয় বায়ুসেনার বিমানে অনেক ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছে। এখনো বেশ কয়েকজন ভারতীয়রা আফগানিস্থানে আটকে রয়েছেন। কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছে যে, সমস্ত ভারতীয়দের খুব শীঘ্রই ভারতে ফিরিয়ে আনা হবে।

আরও পড়ুন-পঞ্জশিরে নর্দার্ন অ্যালায়েন্স এবং তালিবানের মধ্যে চলছে ব্যাপক লড়াই।

কাবুল‌ থেকে দেশে ফিরলো শিখদের গুরু গ্রন্থসাহিব। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী সহ অনেকেই বিমানবন্দরে উপস্থিত ছিলেন। তারপরে বিমানবন্দরের একদম ভীতরে গিয়েই গুরু গ্রন্থসাহিব মাথায় করে নিয়ে এসেছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।আগামী আগস্ট মাসের শেষের আগেই আফগানিস্তান থেকে সমস্ত ভারতীয়দের ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।

কারণ আগস্টের শেষে সমস্ত আমেরিকান সৈন্য আফগানিস্তানের মাটি থেকে প্রত্যাহার করে নেওয়া হবে। এর ফলে খুব শীঘ্রই তালিবানরা আর‌ও আক্রমণাত্মক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব আফগানিস্তানের মাটি থেকে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।

Related Articles

Back to top button