নিউজখেলাদেশ

দৌড় থামলো ‘ফ্লাইং শিখ’এর। প্রয়াত মিলখা সিং

নিজস্ব প্রতিবেদন: দৌড় থেমে গেলো ফ্লাইং শিখ এর। করোনা রিপোর্ট নেগেটিভ আসার পর‌ও পৃথিবীর মায়া ত্যাগ করে চিরবিদায় নিলেন মিলখা সিং। সারা ভারতজুড়ে আজ শোকের ছায়া।কয়েকদিন আগেই তাঁকে ছেড়ে না ফেরার দেশে চলে গিয়েছেন তাঁর স্ত্রী নির্মল ক‌উর।

স্ত্রীর কাছেই চলে গেলেন এই কিংবদন্তি স্প্লিন্টার।৯১ বছরে দৌড় থেকে চির বিরতি নিলেন মিলখা সিং। চন্ডীগড়ের পিজিআই হাসপাতালে গতকাল রাত সাড়ে ১১ টায় পৃথিবীকে বিদায় জানিয়েছেন তিনি। ১৯৫৮ সালে কমনওয়েলথ গেমসে চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি।

আরও পড়ুন-“শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের কোচ হচ্ছেন রাহুল‌ দ্রাবিড়”- জানালেন সৌরভ গাঙ্গুলী।

১৯৬০ সালে রোম অলিম্পিকে চতুর্থ স্থান অধিকার করেছিলেন মিলখা সিং। গত মে’তে করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। করোনা থেকে সুস্থ হয়ে ওঠায় গত ৩০ শে মে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল কিন্তু আবার শারীরিক অবস্থার অত্যন্ত অবনতি হওয়ার দরুন গত ৩ রা জুন আবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু আর বাড়ি ফেরা হলো না তাঁর।

দৌড় থামলো সারা জীবনের জন্য। তাঁর প্রয়াণে শোকস্তব্ধ সারা ভারত।অবিভক্ত ভারতের পাঞ্জাবের গোবিন্দপুরায় ১৯২৯ সালের ২০ শে নভেম্বর জন্ম হয়েছিলো বিখ্যাত এই দৌড়বীরের। ভারত ভাগের সময় তিনি চলে আসেন ভারতে।

আরও পড়ুন-লিওনেল মেসিকে পিছনে ফেলে দিলেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী।

তাঁর জন্মস্থান এখন পাকিস্তানের অন্তর্গত। তিনিই কমনওয়েলথ গেমসে প্রথম ভারতীয় সোনাজয়ী দৌড়বীর।ভারতের এই কৃতী সন্তানের মৃত্যুতে শোকস্তব্ধ হয়েছেন প্রতিটি মানুষ। শোক বার্তা জ্ঞাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যপাল জগদীপ ধনখড়, উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং।

খেলোয়াড় জগতের বিভিন্ন ক্রীড়াবিদরাও মিলখা সিং এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী থেকে শুরু করে, শচীন তেন্ডুলকার, যুবরাজ সিং এবং অনেকেই তাঁদের শোক বার্তা জ্ঞাপন করেছেন।

Related Articles

Back to top button