এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্টের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী

ভারতে তথা বিশ্বে বর্তমানে দূষণের জ্বালায় জেরবার মানুষজন। তাই দূষণের থেকে মুক্তিলাভের উদ্দেশ্যে মানুষ এখন খোঁজ করছে বিকল্প শক্তির। তাই প্রচলিত শক্তির বিকল্প হিসাবে অপ্রচলিত শক্তির কদর বাড়ছে খুব দ্রুত। প্রচলিত শক্তি বলতে তাপবিদ্যুৎ বা অন্যান্য জ্বালানি বিদ্যুৎশক্তি গুলোকে বোঝানো হয়। অপ্রচলিত শক্তি বলতে বোঝানো হয় বায়ুশক্তি, জলশক্তি, সৌরশক্তি প্রভৃতি।

অপ্রচলিত শক্তিগুলি ব্যবহার করতে গেলে দূষণের সম্ভাবনা নেই। এবার এশিয়ার বৃহত্তম সোলার‌প্ল্যান্টের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে অনেকদিন আগে থেকেই সৌরবিদ্যুৎ এর ব্যবহার প্রচলিত হয়েছে। যেমন এর আগে কর্ণাটকে ছিলো সবথেকে বড়ো সোলার পার্ক। এছাড়াও পূর্ব ভারতের বৃহত্তম অপ্রচলিত শক্তির কেন্দ্র গড়ে উঠছে পূর্ব মেদিনীপুর জেলার রামনগরে।

আরও পড়ুন – ধ’র্ষ’ককে জেল থেকে বাঁচাতে 33 লক্ষ টাকার ঘু’ষ, গ্রে’ফতারির মুখে মহিলা পুলিশ অফিসার শ্বেতা জাদেজা!

এই সৌর বিদ্যুৎ প্রকল্পের সূচনা হবে ৫৬২ একর জমির উপরে। দীঘার অতি নিকটে এই প্রকল্প গড়ে উঠতে চলেছে। পূর্ব ভারতে ১২৫ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়িত করতে জার্মানির তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক কেএফডব্লিউ রাজ্যকে ৬০০ কোটি টাকা ঋণ দিয়েছে। এবার প্রধানমন্ত্রী শুক্রবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্ট তৈরির কথা ঘোষণা করেছেন। bangla sad quotes about life

আরও পড়ুন – আম্ফানে ক্ষতিগ্রস্ত স্বজনপোষণের টাকার সমস্তটাই ফেরত দিলো শাসকদল, স্পষ্ট হলো দুর্নীতি!

জানা গিয়েছে এই সোলার‌প্ল্যান্ট হবে ৭৫০ ওয়াট আল্ট্রা মেগা সোলার ক্ষমতাসম্পন্ন হতে চলেছে। জানা গিয়েছে এই সোলার প্ল্যান্ট হতে চলেছে মধ্যপ্রদেশের এহিয়া তে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্ল্যান্টটির উদ্বোধন করবেন। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই কথা জানিয়েছেন।

এখানে আপনার মতামত জানান