নিউজটেক নিউজরাজ্য

বাতিল হয়ে যাওয়া মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন কিভাবে হবে জানালেও সংসদ এবং পর্ষদ

নিজস্ব প্রতিবেদন: করোনার ভয়াবহ আবহে বাতিল হয়ে গিয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা বাতিল হয়ে যাওয়ায় এই দুই পরীক্ষার মূল্যায়ন কিভাবে হবে তা নিয়ে যথেষ্ট উদ্বেগে পড়েছিলেন ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকেরা। আজ নবান্নে সাংবাদিকদের বৈঠকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এবং পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ সবিস্তারে জানিয়েছে যে এই দুই পরীক্ষার মূল্যায়ন কিভাবে সম্ভব হবে।

মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে যে, নবম শ্রেণীর রেজাল্ট দশম শ্রেণীর আভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের মূল্যায়ন হবে। ৫০% – ৫০% হারে ২০২১ সালের মাধ্যমিকের রেজাল্ট প্রদান করা হবে। যদি কোনো ছাত্রছাত্রী এই মূল্যায়নে সন্তুষ্ট না হয়, তাহলে তারা চাইলে পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসতে পারে।

আরও পড়ুন-আগামী দুই থেকে তিন ঘন্টার মধ্যে ব্যাপক বৃষ্টিপাত হতে চলেছে বেশ কয়েকটি জেলায়।

তারপর ওই পরীক্ষার প্রাপ্ত ফলাফল মাধ্যমিকের চূড়ান্ত ফলাফল বলে গণ্য হবে।এদিকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে যে, “২০১৯ সালের মাধ্যমিকের ৪ টি বিষয়ের সর্বোচ্চ নম্বরের ৪০%, ২০২০ সালের একাদশ শ্রেণীর বাৎসরিক পরীক্ষার ৬০% এবং দ্বাদশ শ্রেণীর প্রজেক্ট এবং প্র্যাকটিক্যাল এর নম্বর যোগ করে উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন করা হবে। দ্বাদশ শ্রেণীর প্রোজেক্টের ২০ নম্বর, প্র্যাক্টিক্যালের ক্ষেত্রে ৩০ নম্বর ধার্য করা হয়েছে।

আরও পড়ুন-গত ২ বছরে নিম্নমুখী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গ্রহণযোগ্যতা সূচক। দাবী সমীক্ষায়।

উচ্চমাধ্যমিক এর ক্ষেত্রেও ছাত্রছাত্রীরা মূল্যায়নে যদি সন্তুষ্ট না হয় তাহলে তারা পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষায় বসতে পারে। সেক্ষেত্রেও পরীক্ষার ফলাফল চূড়ান্ত বলে বিবেচিত হবে।”

Related Articles

Back to top button