নিউজকলকাতারাজ্যস্বাস্থ্য

ডেল্টা প্লাস ভেরিয়েন্টের আক্রান্তের সংখ্যা অতিক্রম করল ১০০

নিজস্ব প্রতিবেদন: ‘অক্টোবরেই শীর্ষে পৌঁছাতে চলেছে করোনা আক্রান্তদের সংখ্যা। এমনকি আক্রান্ত হতে পারে শিশুরাও। তৃতীয় ঢেউ প্রসঙ্গে আশঙ্কার মধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা ইনস্টিটিউট বা NIDM প্রধানমন্ত্রীর দপ্তরে এই রিপোর্ট জমা দিয়েছে। এই কমিটি গঠন করেছিলো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাদের রিপোর্টে স্বাস্থ্য পরিষেবাকে যথেষ্ট মজবুত করতে বলা হয়েছে।

এই রিপোর্টে বলা হয়েছে তৃতীয় ঢেউয়ের মারাত্মক অভিঘাত সামলানোর জন্য শিশুদের জন্য পর্যাপ্ত ভেন্টিলেটর এবং অ্যাম্বুলেন্সের ব্যবস্থা রাখতে হবে। এছাড়াও এই ইনস্টিটিউট জানিয়েছে যে বর্তমানে ভারতে যে ধরণের স্বাস্থ্য পরিকাঠামো রয়েছে তা তৃতীয় ঢেউয়ের মোকাবিলায় অপ্রতুল। তবে NIDM জানিয়েছে যে এই তৃতীয় ঢেউয়ে শিশুরা যে ব্যাপক মাত্রায় আক্রান্ত হবে সেই বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য নেই,

আরও পড়ুন-“রাজ্যে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। খুব শীঘ্রই উপনির্বাচন করা যেতে পারে।”- বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তবে অনুমান করা হচ্ছে শিশুদের থেকে এই ভাইরাস অনেকটাই ছড়িয়ে পড়তে পারে। তাই অতিদ্রুত টীকাকরণ সম্পন্ন হ‌ওয়া প্রয়োজন।মহারাষ্ট্রে ২৭ জনের শরীরে মিলেছে ডেল্টা প্লাস ভেরিয়েন্ট। এখনো পর্যন্ত মহারাষ্ট্রের বুকে ডেল্টা ভেরিয়েন্টে আক্রান্ত সংখ্যা ১০৩ জন। এছাড়াও আলফা ভেরিয়েন্ট এবং কাপ্পা ভেরিয়েন্টের‌ও খোঁজ পাওয়া গিয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছে গত ২৪ ঘন্টায় সারাদেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪৬৭ জন। এখনো পর্যন্ত সারা দেশে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২৪ লক্ষ ৭৪ হাজার ৭৭৩ জন। গত ২৪ ঘন্টায় এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন ৩৫৪ জন। এখনো পর্যন্ত সারা দেশে এই ভাইরাসের কবলে পড়ে প্রাণ গিয়েছে ৪ লক্ষ ৩৫ হাজার ১১০ জনের।

Related Articles

Back to top button