নিউজটেক নিউজপলিটিক্স

গোমূত্র গোবর দিয়ে তৈরি ওষুধ বিক্রি করে কোটি টাকা মুনাফা করছে কেরলের বাম সরকার। কটাক্ষ করলো আর‌এস‌এস।

নিজস্ব প্রতিবেদন: প্রথম থেকেই গোরুকে গোমাতা রূপে পূজো করে আসছে হিন্দুরা। রাজনৈতিক পরিকাঠামোতেও গোরু যথেষ্ট গুরুত্ব পেয়ে এসেছে। গোরুকে গোমাতা রূপে যথেষ্ট শ্রদ্ধা করে বিজেপি এবং আর‌এস‌এস। কিন্তু আর‌এস‌এস , বিজেপি গোরুকে শ্রদ্ধা ভক্তি করলেও প্রথম থেকেই গোরুকে ধর্মীয় মর্যাদা দেওয়ার বিরুদ্ধাচারণ করে আসছে বাম নেতৃত্ব।

বিশেষ করে কেরালার বাম নেতৃত্ব গোরুকে পূজো করার অথবা গুরুত্ব দেওয়ার ঘোরতর বিরোধিতা করে এসেছে। এছাড়াও গোমাতাকে পূজো করা নিয়ে বাম নেতারা বারবার কটাক্ষ করেছেন বিজেপি এবং আর‌এস‌এসকে । অনেকসময় প্রতিবাদ জানাতে গিয়ে প্রকাশ্যে গোমাংস খাওয়ার‌ও আয়োজন করে থাকেন বাম নেতারা। কেরলে বাম নেতারা প্রায়শ‌ই এই ধরণের কর্মসূচি পালন করে থাকে।

আরও পড়ুন-“আমাদের লড়াই করার মানসিকতা ভাঙতে পারবেন না।”- টুইট করে মুকুল রায়কে খোঁচা দিলেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ।

কিন্তু সেই কেরলেই সরকারের অধীনস্থ একটি আয়ুর্বেদিক সংস্থা গরুর দুধ, গোমূত্র , গোবর, ঘি দিয়ে একটি বিশেষ আয়ুর্বেদিক ওষুধ তৈরি করছে যার নাম দেওয়া হয়েছে ‘পঞ্চগব্য ঘ্রুতাম।’ জানা গিয়েছে এই ওষুধ বিক্রি করে যথেষ্ট মুনাফার মুখ দেখেছে কেরল সরকার। আয়ুর্বেদিক ওষুধটি সাধারণত মানসিক অবসাদ থেকে শুরু করে স্মৃতিশক্তি বৃদ্ধি, জন্ডিস নিরাময়, জ্বর নিরাময় প্রকৃতিতে অভ্যর্থনা এর মত কাজ করে। কিরণ সরকার এই ওষুধটির বিজ্ঞাপন জনসমক্ষে আনতেই ব্যাপক কটাক্ষ করেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ।

আরও পড়ুন-“ঘরের ছেলে ঘরে ফিরল”,- মুকুল রায় তৃণমূমে ফিরতেই বললেন মমতা ; “বিজেপি করতে পারলাম না”: বললেন মুকুল রায়!

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ দাবি করেছে যে, “কেরলের বাম সরকার কেন্দ্রীয় সরকারের গোমাতার শ্রদ্ধা নিয়ে বিরোধিতা প্রদর্শন করছে আর নিজেদের ধর্ম নিরপেক্ষ বলে প্রমাণ করতে প্রকাশ্যে গোমাংস খেয়ে চলেছে। আবার এই সরকার‌ই পঞ্চগব্য দিয়ে আয়ুর্বেদিক ওষুধ তৈরি করে কোটি কোটি টাকা মুনাফা করছে। রীতিমতো দ্বিচারিতা করছে কেরল সরকার।”

Related Articles

Back to top button