87 টা দেশ থেকে মিললো সম্মান, এই জিনিস নিয়ে একসাথে 600 ড্রোন বানিয়ে অবাক করলো ভারতীয় কিশোর

মানুষ পারেনা এমন কোনো কাজ নেই। আজ আমাদের হাতে হাতে রয়েছে উন্নত স্মার্টফোন। বহির্জগতের সাথে আমরা যথেষ্ট পরিচিত হ‌ওয়ার সুযোগ পাচ্ছি। পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্ন জায়গার অনেক জানা অজানা বিষয় চাক্ষুষ করতে পারছি আজ ইন্টারনেটের দৌলতে। যে কোনো বিষয়ে জানতে চাইলে তা চট করে হাজির হচ্ছে আমাদের চোখের সামনে।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমরা পৃথিবীর নানান প্রান্তের নানা মানুষের বিভিন্ন প্রতিভার নিদর্শন গু-লিও প্রত্যক্ষ করতে পারছি। এমনিতেই করোনার লকডাউনে এখন সবাই গৃহবন্দি থেকে আরো বেশী করে ঝুঁ-কে পড়েছে নেটদুনিয়ায়। এবার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে উঠে এসেছে এমন‌ই এক ভারত সন্তানের। এমনিতেই ভারতে প্রতিভার অভাব নেই।

আরও পড়ুন – ফের নিম্মচাপের ধা’ক্কা বাংলায়, হুগলি-নদীয়া সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভবনা জানালো আবহাওয়া দপ্তর

সভ্যতা সৃষ্টির সময় থেকেই ভারত শিক্ষা সংস্কৃতির দিকে তার বিজয়রথ এগিয়ে নিয়ে চলেছে। বর্তমানে ভারত বিজ্ঞানের ক্ষেত্রেও যথেষ্ট উন্নতি লাভ করেছে। ভারতের এক প্রতিভাশালী সন্তানের নাম উঠে এসেছে সোশ্যাল মিডিয়ায়। তিনি ইলেকট্রনিক বর্জ্য দিয়েই এখনও পর্যন্ত ৬০০ টি ড্রোন বানিয়ে ফেলেছেন। এই কিশোর ১৬ বছর বয়সে প্রথম ড্রোন তৈরি করেছিলো।

আরও পড়ুন – জিও থেকে গ্রাহক টানতে কম দামে দারুন প্ল্যান লঞ্চ করলো এয়ারটেল, এবার পাবেন আনলিমিটেড কল সহ ডেটা

ড্রোনের প্রতি তার ছোটোবেলা থেকেই আগ্রহ ছিলো। সীমান্ত নিরাপত্তা, টেলিফোন অপারেশন, ড্রোন ট্রান্সফারেন্স , অ-পাইলটেড ড্রোন‌ সহ বিভিন্ন ড্রোন বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন সকলকে। বন্যার ত্রানের সময়ে তাঁর সৃষ্ট ড্রোন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলো। ভা-ঙা ড্রোন থেকে, মোটর ক্যাপাসিটার থেকে, এবং অন্যান্য স্যালভাইজড্ অর্থাৎ পুনর্ব্যবহারযোগ্য অংশ গুলির সাহায্যে ড্রোন তৈরি করতে পারেন এই কিশোর।

আরও পড়ুন – এবছর কি হবে স্নাতক-স্নাতকোত্তরের পরীক্ষা? স্পষ্ট না জানালেও ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী

যার ফলে পরিবেশের দূষণ‌ও হয়না। এখনও পর্যন্ত বিশ্বের ৮৭ টি দেশে এই প্রতিভাবান কিশোর তার ড্রোন প্রদর্শন করেছে। দেশ বিদেশ থেকে তাঁর ঝুলিতে রয়েছে অসংখ্য পুরস্কার। যেমন, আন্তর্জাতিক রোবোটিক্স পুরস্কার , অ্যালবার্ট আইনস্টাইন পুরস্কার সহ আরো নানান গুরুত্বপূর্ণ সম্মানীয় পুরস্কার।

এই প্রতিভাবান তরুণের নাম হল প্রতাপ এন‌এম। তিনি মান্ড্য জেলার বাসিন্দা। তিনি জেএস‌এস কলেজ থেকে বিএসসি পাশ করেছেন। এপিজে আবদুল কালামের তিনি বিরাট ভক্ত।

এখানে আপনার মতামত জানান