নিউজপলিটিক্সরাজ্য

মুকুল রায়ের কেন্দ্রীয় নিরাপত্তা প্রত্যাহার করল স্বরাষ্ট্রমন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: একুশের ভোটের পর থেকে উত্তপ্ত ছিল রাজ্য রাজনীতি। এবার আগুনে ঘি পড়ল মুকুল রায়ের আবার তৃণমূলে প্রত্যাবর্তনে। এমনিতেই কয়েকদিন ধরে বেসুরো হয়ে উঠেছিলেন মুকুল রায়, রাজীব বন্দ্যোপাধ্যায়। অনেকদিন ধরেই বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের সাথে ঠান্ডা লড়াই জারি ছিল মুকুল রায়ের ।

অভিষেক বন্দ্যোপাধ্যায় মুকুল রায়ের অসুস্থ স্ত্রীকে হাসপাতালে দেখতে যাওয়ার পরেই জল্পনা আরো দৃঢ় হয় । তারপরেই মুকুল রায় এবং তাঁর পুত্র শুভ্রাংশু রায়ের তৃণমূলের প্রত্যাবর্তনে প্রমাণ হয়ে যায় যে বিগত কয়েক মাস ধরেই তৃণমূলে ফেরার পরিকল্পনা নিয়ে রেখেছিলেন মুকুল রায়। এমনিতেই একুশের ভোটে যথেষ্ট সক্রিয় দেখা যায়নি মুকুল রায় কে। ততটা জনসভা এবং রোড শো তিনি করেননি।

আরও পড়ুন-রাষ্ট্রপতির সাথে দিল্লিতে সাক্ষাৎ করতে চলেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়

এছাড়াও সচরাচর শুভেন্দু অধিকারীর মত মুকুল রায় কে কখনই দেখা যায়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ করতে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, একুশের ভোটের কয়েক মাস আগেই বিজেপিতে যোগদান করা শুভেন্দু অধিকারীকে বিরোধী দলনেতা বানানোর জন্যই নাকি যথেষ্ট অসন্তুষ্ট হয়েছেন মুকুল রায়। কয়েকদিন আগেই মুকুল পুত্র শুভ্রাংশু রায় বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব এবং রাজ্য নেতৃত্বকে আত্মসমালোচনার পাঠ দিয়েছিলেন।তবে মুকুল রায় বিজেপি বিধায়ক পদ ছেড়ে দিলেও তাঁকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হচ্ছিলো।

আরও পড়ুন-রাজ্য সভাপতির পদে দৌড়ে এগিয়ে রয়েছেন দেবশ্রী। দিলীপ ঘোষ আসীন হতে পারেন কেন্দ্রীয় মন্ত্রীপদে।

তৃণমূলে যোগদান করার পরেই রাজ্যছর তরফে মুকুল রায়কে ‘ওয়াই’ ক্যাটাগরির নিরাপত্তা প্রদান করা হচ্ছে। সেই সাথে মুকুল রায় এবং তার পুত্র শুভ্রাংশু রায় কেন্দ্রীয় নিরাপত্তা পাচ্ছিলেন। এই প্রসঙ্গে মুকুল রায় জানিয়েছিলেন যে তিনি কেন্দ্রীয় নিরাপত্তা ছেড়ে দেওয়ার জন্য চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় সরকারের কাছে, কিন্তু যেহেতু কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের কাছে কোনো নির্দেশ এসে পৌঁছায়নি তাই তারা মুকুল রায়ের নিরাপত্তায় মোতায়েন ছিলেন। অবশেষে জানা গিয়েছে আজ থেকে প্রত্যাহার করে নেওয়া হচ্ছে মুকুল রায়ের কেন্দ্রীয় নিরাপত্তা।

আরও পড়ুন-“SAIL এর সিদ্ধান্তে লাটে উঠবে বাংলার শিল্পের পরিকাঠামো।”- কেন্দ্রীয় মন্ত্রী কে চিঠি দিলেন অমিত মিত্র।

মুকুল রায় এবং শুভ্রাংশু রায় নিরাপত্তার দায়িত্বে থাকা কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের কেন্দ্র নির্দেশ দিয়েছে মুকুল রায়ের এবং শুভ্রাংশু রায় নিরাপত্তা থেকে সরে যেতে। ওই জওয়ানদের অন্যত্র ডিউটিতে মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে।

Related Articles

Back to top button