নিউজ

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধিতে আখেরে লাভ হয়েছে সরকারেরই! 33 শতাংশ বৃদ্ধি পেয়েছে রাজকোষের রোজগার!

নিজস্ব প্রতিবেদন :-একদিকের সাধারণ মানুষের পকেটের টান ধরে গেছে পেট্রোল এবং ডিজেলের কিনতে কিনতে অপরদিকে কিন্তু সরকার সেখান থেকে ক্রমশ মুনাফা লুটছে। সরকারি তথ্য অনুসারে এমনটা জানাচ্ছে যে গতবারের তুলনায় এবারে রাজকোষে কর আদায়ের পরিমাণ এর ফলে প্রায় 33 শতাংশ বৃদ্ধি পেয়েছে ।একদম ঠিক শুনেছেন যা গত বছর করোনা মহামারী থেকে 79 শতাংশ বৃদ্ধি পেয়েছে এই তথ্য সরকারি পরিসংখ্যান বলছে যার ফলে কিছুটা হলেও অবাক হয়েছে সাধারণ মানুষেরা।

গত বছর পেট্রোলের উপর উৎপাদক শুল্ককে ১৯.৯৮ টাকা থেকে বাড়িয়ে ৩২.৯ টাকা প্রতি লিটার করা হয়েছিল। একইভাবে ডিজেলের উপর শুল্ক বাড়িয়ে করা হয়েছিল প্রতি লিটাক ৩১.৮০ টাকা। আন্তর্জাতিক স্তরে অপরিশোধিত তেলের দাম বেড়ে ৮৫ ডলার প্রতি ব্যারেল হয়েছে আর চাহিদাও বেড়েছে। কিন্তু সরকার উৎপাদন কর কমায়নি। এই কারণে আজ দেশের সমস্ত বড় শহরে পেট্রোলের দাম প্রতি লিটার ১০০ টাকার বেশি ছাড়িয়েছে। অন্যদিকে দেড় ডজনেরও বেশি রাজ্যে ডিজেল সেঞ্চুরি করেছে।

অর্থমন্ত্রকের হিসেব নিয়ন্ত্রকেী পরিসংখ্যান অনুযায়ী, চলতি আর্থিক বছরের গত ছয় মাসে পেট্রোলিয়াম পণ্যের উপর সরকারের কর সংগ্রহ গত আর্থিক বছরের সমান সময়সীমার তুলনায় ৩৩ শতাংশ বেড়ে ১.৭১ লাখ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। গত বছরের সমান সময়সীমা এটি ছিল ১.২৮ লাখ কোটি টাকা।অপরদিকে আগের বছর অর্থাৎ ২০১৯ সালে এর পরিমাণ আরো অনেক বেশি । চলতি আর্থিক বছরের পেট্রোলিয়াম পণ্যের উপর সরকারের কর সংগ্রহ ২০১৯ আর্থিক বছরের ৯৫,৯৩০ কোটি টাকার পরিসংখ্যান থেকে ৭৯ শতাংশ বেশি। ২০২০-২১ এর সম্পূর্ণ আর্থিক বছরে পেট্রোলিয়াম পণ্যের থেকে সরকারে উৎপাদন শুল্ক সংগ্রহ ছিল ৩.৮৯ লক্ষ কোটি টাকা। ২০১৯-২০২০-তে যা ছিল ২.৩৯ লক্ষ কোটি টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button