নিউজ

“দিল্লিতে উপ-রাজ্যপাল‌ই সরকার।”- নতুন নোটিশ জারি কেন্দ্রের।

নিজস্ব প্রতিবেদন: সারা ভারত জুড়ে প্রবল সন্ত্রাস চালাচ্ছে কোভিড-১৯। এই মহামারীতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে অসংখ্য মানুষের। দিল্লীর অবস্থা যথেষ্ট ভয়াবহ। দিল্লিতে দেখা দিয়েছে অক্সিজেনের অপ্রতুলতা। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং দেশের বড় বড় শিল্পপতিদের কাছে হাতজোড় করে অক্সিজেনের জন্য অনুরোধ করেছেন।এই আবহে দিল্লিতে একটি অধিসূচনা জারি করল কেন্দ্র ।

এখন থেকে দিল্লিতে সরকার হবে উপ রাজ্যপাল। জানা গিয়েছে দিল্লির বুকে কেন্দ্র সরকার রাষ্ট্রপতি দ্বারা রাষ্ট্রীয় রাজধানী রাজ্যক্ষেত্র শাসন আইন ২০২১ কে মঞ্জুরি দিয়ে এই অধিসূচনা জারি করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে যে, “দিল্লির সরকার অধিনিয়ম ২০২১ আগামী ২৭ শে এপ্রিল থেকে কার্যকর হতে চলেছে।জানা গেছে গত ২৪ শে মার্চ বাজেট অধিবেশন পেশ করার সময় রাজ্যসভায় এই আইন পাশ করা হয়েছিল। ‌

আরও পড়ুন-“রাজনীতির জন্য ১০ টা বছর নষ্ট করে ফেলেছি”- ছোটোপর্দায় ফিরে আফশোস দেবশ্রী রায়ের।

এই আইন অনুযায়ী দিল্লি সরকারকে যেকোনো পদক্ষেপ গ্রহণ করার আগে লেফটেন্যান্ট গভর্নরের পরামর্শ নেওয়া বাধ্যতামূলক। ‌ এছাড়াও এই আইনে বলা হয়েছে যে, লেফটেন্যান্ট গভর্নর কে সংবিধানের ২৩৯ অনুচ্ছেদের অন্তর্গত ৪ নং ধারার অধীন প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করার ক্ষেত্রে নির্বাচিত বিভাগগুলোতে অবশ্যই প্রয়োগ করা বাধ্যতামূলক। এছাড়াও এই আইনের উদ্দেশ্য গুলিতে ঘোষণা করা হয়েছে যে এই আইনটি বিধানসভা এবং কার্যনির্বাহী দলের মধ্যে সম্পর্ক আরো সুদৃঢ় করবে।

Related Articles

Back to top button