‘দেশকে লকডাউনের হাত থেকে বাঁচাতে হবে’; অর্থনৈতিক পরিস্থিতিকে প্রসঙ্গ করে বার্তা দিলেন প্রধানমন্ত্রী!

‘দেশকে লকডাউনের হাত থেকে বাঁচাতে হবে’; অর্থনৈতিক পরিস্থিতিকে প্রসঙ্গ করে বার্তা দিলেন প্রধানমন্ত্রী!

নিজস্ব প্রতিবেদন:-বিগত বেশ কয়েকদিন ধরেই করোনা সংক্রমনের বাড়বাড়ন্ত দেখে মানুষের মনে প্রশ্ন উঠছে লকডাউন নিয়ে।যদিও অনেক আগেই বিশেষজ্ঞরা জানিয়ে দিয়েছিলেন এই মুহূর্তে যা দেশের অর্থনৈতিক পরিস্থিতি তাতে লকডাউন কোনোভাবেই সম্ভব নয়। এবার সেই প্রসঙ্গের উপরই সীলমোহর লাগালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।গতকাল রাতে দেশবাসীর উদ্দেশ্যে বার্তা দিতে গিয়ে লকডাউনের প্রসঙ্গ সম্পূর্ণরূপে এড়িয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী।

স্পষ্টরূপে তিনি জানান লকডাউন দেশবাসীর জন্য সর্বশেষ হাতিয়ার। যতটা সম্ভব দেশকে বর্তমানে লকডাউন থেকে বাঁচিয়ে চলতে হবে। নাহলে ভাইরাসের সংক্রমণের পাশাপাশি দেশের অর্থনৈতিক অবস্থা সংকটজনক হয়ে পড়বে।এদিন বক্তব্য রাখতে গিয়ে মোদি বলেন,”করোনাভাইরাসের বিরুদ্ধে দেশ আজ বড় যুদ্ধ করছে। কয়েক সপ্তাহ আগে পর্যন্ত পরিস্থিতি স্থিতিশীল ছিল। তারপর করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে।

আপনারা যে যন্ত্রণার মধ্যে দিয়ে যাচ্ছেন, তা জানি। পরিবারের সদস্যদের মতো আপনাদের সঙ্গে আমি আছি।গত কয়েকদিনে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, পদক্ষেপ করা হয়েছে, তা দ্রুতগতিতে পরিস্থিতির উন্নতি করবে। এবার দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেনের চাহিদা বেড়েছে। সেই বিষয়টি সমাধানের জন্য কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার এবং বেসরকারি ক্ষেত্র কাজ করছে”।

আরও পড়ুন-গ্রাহকদের সতর্ক করল এসবিআই; এখনই ডিলিট করুন কিছু তথ্য নাহলে খালি হয়ে যাবে আপনার

সঙ্গে আরও যোগ করে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়,”গত বছর যখন দেশে কয়েকজন করোনা আক্রান্তের হদিশ মিলেছিল, তখন থেকেই বিজ্ঞানীরা টিকা আবিষ্কারের চেষ্টা চালিয়ে গিয়েছেন। এটা একটা দলগত প্রচেষ্টা। যে কারণে দুটি ভারতীয় প্রতিষেধক নিয়ে টিকাকরণ শুরু হয়েছে। টিকাকরণের শুরু থেকেই সব শ্রেণির মানুষের কাছে প্রতিষেধক দেওয়ার চেষ্টা করা হয়েছে।আগের মতোই সরকারি হাসপাতালে বিনামূল্যে টিকা মিলবে।

আমাদের সকলের চেষ্টা হল প্রাণ বাঁচানো। আর্থিক গতিবিধি এবং জীবিকার উপর যাতে ন্যূনতম প্রভাব পড়ে, সেই চেষ্টা করা হচ্ছে। সেজন্য দেশের কর্মশক্তিকে যত দ্রুত সম্ভব টিকাকরণ করা হবে।খুব প্রয়োজন না হলে, কেউ ঘর থেকে বেরোবেন না। এই মুহূর্তে দেশকে লকডাউনের থেকে বাঁচাতে হবে। লকডাউন এড়াতে সবরকম ব্যবস্থা নেওয়া হবে। করোনা মোকাবিলায় লকডাউন সর্বশেষ অস্ত্র”।