নিউজআন্তর্জাতিকস্বাস্থ্য

“করোনার ডেল্টা রূপ ছড়িয়ে পড়েছে বিশ্বের ৮৫ টি দেশে।”- সতর্কতা জারি করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে বয়াবহ তান্ডব চালাচ্ছে করোনা ভাইরাস। দ্বিতীয় ঢেউয়ের পর এবার তৃতীয় ঢেউয়ের আগমন ঘটতে চলেছে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতেও ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে এই করোনা ভাইরাস। ইতিমধ্যেই বহু মানুষের মৃত্যু ঘটেছে এই ভয়াবহ ভাইরাসের কবলে পড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই জানিয়েছে যে ভারতে ছড়িয়ে পড়া করোনার স্ট্রেইন অনেকটাই শক্তিশালী। চলতি সপ্তাহের প্রারম্ভেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিলো ভারতের করোনার বি.১.৬১৭ ভেরিয়েন্টের আরো তিনটি উপ প্রজাতি বর্তমান। করোনার ভারতীয় ভেরিয়েন্ট অত্যন্ত বেশী মাত্রায় সংক্রামক। উপ প্রজাতির ভেরিয়েন্টগুলি আরো বেশী বিপজ্জনক বলে মনে করছে হু।

আরও পড়ুন-“১২ বছরের পর্যন্ত শিশুদের মায়েদের টীকাকরণে অগ্রাধিকার দেওয়া হবে।”- ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

আবার এর মধ্যে করোনার ডেল্টা প্রজাতি এবার আতঙ্ক সৃষ্টি করতে শুরু করে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনার এই ডেল্টা রূপ ছড়িয়ে পড়েছে বিশ্বের প্রায় ৮৫ টি দেশে। একটি রিপোর্ট প্রকাশ করে হু জানিয়েছে ,১৭০ টি দেশে ইতিমধ্যেই আলফা রূপের সন্ধান পাওয়া গিয়েছে। , ১১৯ টি দেশে পাওয়া গিয়েছে করোনার বিটা রূপের সন্ধান, গামা রূপের দেখা মিলেছে ৭১ টি দেশে।

আরও পড়ুন-করোনার তৃতীয় ঢেউয়ের আগমনের পূর্বেই দুশ্চিন্তা বাড়াচ্ছে ‘ডেল্টা ভেরিয়েন্ট’। আতঙ্ক দেশে।

আর ৮৫ টি দেশে পাওয়া গিয়েছে বিপজ্জনক ডেল্টা রূপের সন্ধান। এই ডেল্টা রূপ হল খুবই প্রাণঘাতী। ইতিমধ্যেই এই ডেল্টা রূপের দরুণ ইংল্যান্ড থেকে শুরু করে ফ্রান্স, জার্মানিতে দ্রুতহারে ছড়িয়ে পড়ছে করোনা। তাই সারা পৃথিবী জুড়ে কড়া সতর্কবার্তা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দ্রুতহারে ভ্যাকসিন দেওয়ার পরামর্শ দিয়েছে WHO.

Related Articles

Back to top button