নিউজআন্তর্জাতিকটেক নিউজ

লাদাখে ভারতীয় সীমান্তে ঢুকে দলাই লামার জন্মদিন পালনে বাধা দিল চীনা সেনা। আবার উত্তেজনা সীমান্তে।

নিজস্ব প্রতিবেদন: ভূ মাফিয়া চীন। হ্যাঁ , তাদেরকে ভূ মাফিয়া বলা চলে কারণ পৃথিবীর অন্যতম বৃহৎ এই দেশ সর্বদা অপরের জমি কিভাবে ভোগদখল করা যায় সেই লক্ষ্যে নিমগ্ন থাকে। এছাড়াও দূর্বল দেশগুলিতে অর্থ বিনিয়োগ করে সেখানে কোটি কোটি টাকা ঋণ দিয়ে সেই দেশগুলিকে পদদলিত করে রেখে দেয় জিনপিং সরকার। ভারতকে নানান দিক থেকে ঘিরে ফেলার চেষ্টা করছে চীন।

ইতিমধ্যেই ভারতের লাদাখে চীনা আগ্রাসন রুখতে ড্রাগনের চোখে চোখ রেখে কর্তব্যে আসীন রয়েছে ভারতীয় সেনা। দক্ষিণ আফ্রিকার বিভিন্ন গরিব এলাকাগুলিতে ইতিমধ্যেই নিজের কব্জা জমিয়েছে চীন। পাকিস্তানকেও একদিকে দমিয়ে রাখছে ঠিক এইভাবেই। ঋণের জালে জড়িয়ে অন্য দেশকে কিভাবে নিজেদের পদতলে রাখা যায় সেই কূটনৈতিক বুদ্ধিতে সিদ্ধহস্ত জিনপিং সরকার।

আরও পড়ুন-চীন সরকারের প্রকল্পকে ‘না’ করে দিলো বাংলাদেশের শেখ হাসিনার সরকার।

গতবছর লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনা এবং ভারতীয় সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে বেশ কিছু চীনা সেনা এবং ভারতীয় সেনার মৃত্যু ঘটেছে। তারপর থেকেই উত্তপ্ত হয়ে রয়েছে সীমান্ত। লাদাখে এখনো মোতায়েন রয়েছে ভারতীয় সেনা এবং চীনা সেনা‌ ।এই আবহের মধ্যে গত ৬ ই জুলাই একটি ঘটনায় নতুন করে উত্তেজনা ছড়িয়েছে লাদাখে সীমান্ত এলাকায়।

আরও পড়ুন-“করোনা থেকে মুক্ত হয়েছে আমেরিকা”- স্বাধীনতা দিবসে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্য ঘিরে বিতর্কের সূত্রপাত

জানা গিয়েছে ওই দিন লাদাখের দামচুক এলাকায় অবস্থিত বেশ কয়েকটি ভারতীয় পরিবার ধর্মগুরু দলাই লামার জন্মদিন পালনের তোড়জোড় করছিলো। ঠিক ওইসময় ভারত সীমান্ত পেরিয়ে চীনা সেনাবাহিনীর পাঁচটি গাড়ি দামচুক এলাকায় প্রবেশ করে। দলাই লামার জন্মদিন পালনের অনুষ্ঠান রদ করার উদ্দেশ্যে তারা ভারতীয় পরিবারগুলিকে হুমকি দেয় এবং তাদের উদ্দেশ্য করে প্ল্যাকার্ড দেখাতে থাকে। এই ঘটনায় ভারতীয় রাজনীতিতে যথেষ্ট আলোড়ন ছড়িয়ে পড়েছে।

ভারতীয় সেনার চোখ এড়িয়ে কিভাবে বর্ডার অতিক্রম করে চীনা সেনাবাহিনী অনুপ্রবেশ করলো ভারত সীমান্তে সেটাই প্রশ্নের বিষয়।

Related Articles

Back to top button