ঘাঁটি সরিয়ে পিছু হটছে চীনা সেনা, সেই ছবি ধরা পড়ল উপগ্রহ চিত্রে!

লাদাখ সীমান্তে ক্রমাগত চোখ রাঙাচ্ছিলো চিন। আগ্রাসী মনোভাব থেকে কিছুতেই পিছু হটছিলো না চিন। এর মধ্যেই ভারতীয় এবং চিনা সেনাবাহিনীর মধ্যে হয়ে গেছে র-ক্তক্ষ-য়ী সং-ঘর্ষ। মৃ-ত্যু হয়েছে বেশ কিছু ভারতীয় এবং চিনা সেনার। তবে তৈরি ছিলো ভারত‌ও। চিনের মতোই ভারত‌ও চিন সীমান্তে মজুত করেছিলো যথেষ্ট পরিমাণে সেনা এবং অত্যাধুনিক অ-স্ত্রশ-স্ত্র

এছাড়াও সীমান্তে এখনও আকাশে চক্কর কাটছে ভারতীয় বা-য়ুসে-নার অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার এবং অত্যাধুনিক সুখোই যু-দ্ধবিমান। তারপরে দক্ষিণ চিনসাগরে আমেরিকা নৌবাহিনী পথ রোধ করে দাঁড়ায় চিনের। ভারতকেও যোগদান করতে আহ্বান জানায় আমেরিকা। তখনই সুর নরম করতে শুরু করে চিন। তাছাড়া ভারত ক্রমাগত‌ই তার অ-স্ত্র সম্ভার বাড়াচ্ছিলো।

আরও পড়ুন – টিকটক বন্ধ তো কি? নতুন অ্যাপে ভিডিও পোস্ট করলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভাইরাল ভিডিও

রাশিয়া, আমেরিকা , ইজরায়েল থেকে অ-স্ত্র কেনার বরাত দিয়ে দিয়েছে ভারত। তারপরেই বৈঠকে ভারত-চিন উভয়েই সীমান্ত থেকে সেনা সরাতে রাজি হয়। অবশেষে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে , প্যাংগং এলাকা থেকে আস্তে আস্তে ঘাঁটি সরিয়ে নিচ্ছে চিন। প্রতিশ্রুতি মতো ভারত‌ও সেনা সরাতে শুরু করেছে। মে-জুন মাসেই এইসব এলাকা গুলোতে বাঙ্কার ও সেনা ছাউনি বানাচ্ছিলো চিন।

আরও পড়ুন – কেনো নিজের প্রিয় KKR ছাড়লেন মহারাজ? শাহরুখের বি’রু’দ্ধে আনলেন চা’ঞ্চ’ল্যকর অভিযোগ!

কিন্তু এবার দেখা যাচ্ছে যে আস্তে আস্তে এইসব ছাউনি সরিয়ে দিচ্ছে চিন। জানা গিয়েছে ফিঙ্গার ৪ এ থাকা একটি ফাস্ট ইন্টারসেপ্টর ক্রাফট্ প্রায় ১০ কিমি পূর্বদিকে সরিয়েছে চিনা ফৌজ। এই ক্রাফটের সাথেই রয়েছে ১১ টি চিনা বোট। তবে স্যাটেলাইট ইমেজে ধরা পড়েছে যে ওইসব এলাকা গুলি থেকে অর্থাৎ গাল‌ওয়ান, প্যাংগং লেকের ধার থেকে চিনা বাহিনী পিছু হটছে ।

এখানে আপনার মতামত জানান