“মে-জুন মাসে ৮০ কোটি মানুষকে ফ্রিতে রেশন দেবে কেন্দ্রীয় সরকার”- ঘোষণা করলেন নরেন্দ্র মোদী

“মে-জুন মাসে ৮০ কোটি মানুষকে ফ্রিতে রেশন দেবে কেন্দ্রীয় সরকার”- ঘোষণা করলেন নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিবেদন: প্রথম পর্যায়ের লকডাউনে ভয়াবহ আর্থিক ক্ষতি দেখা দিয়েছিল ভারতীয় অর্থনীতিতে। বহু মানুষ যারা প্রতিদিনের পরিশ্রমের বিনিময়ে অন্ন সংস্থান করেন তাঁরা দুর্দশার চরমসীমায় নেমে গিয়েছিলেন। এমনকি আর্থিক অনটনের মধ্যে অনেককেই আত্মহত্যার মতো চরম পরিণতি বেছে নিতে হয়। কিন্তু মানুষকে সর্বদা লড়াইয়ের জন্য প্রস্তুত থাকা উচিত। বিশেষ করে যারা ট্রেনে হকারি করতেন তাঁদের জীবন আরো দূর্বিষহ হয়ে উঠেছিলো।

প্রথম পর্যায়ের লকডাউন এরপর যখন নিউ নরম্যাল চালু হলো , তখন আস্তে আস্তে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করল। ‌ লোকাল ট্রেন আস্তে আস্তে চালানো হলো, চালু করা হলো মেট্রো। কিন্তু ঘুরে ফিরে আবার সেই আতঙ্কের ছবি ফিরে এসেছে। যার ফলে প্রতি মুহূর্ত মৃত্যুর আশঙ্কা জর্জরিত তামাম দেশবাসী। যদিও প্রধানমন্ত্রী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন আপাতত লকডাউন এর কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন-অমিল ভ্যাকসিন। ভ্যাকসিন দেওয়া অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিল বাঁকুড়ার স্বাস্থ্যকেন্দ্র

কিন্তু তবুও দিন দিন যেভাবে আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে পরিস্থিতি কতটা স্বাভাবিক থাকবে তা নিয়ে উদ্বিগ্ন মানুষজন।এই আবহের মধ্যে প্রধানমন্ত্রী এক স্বস্তিজনক ঘোষনা করেছেন দেশবাসীর জন্য । প্রধানমন্ত্রী জানিয়েছেন, গরিব কল্যাণ অন্ন যোজনায় আগামী মে এবং জুন মাসে ৮০ কোটি ভারতবাসীকে ফ্রি তে রেশন দেওয়া হবে। এই প্রকল্পে ২৬ হাজার কোটি টাকা খরচ পড়বে। ৫ কেজি করে চাল গম দেওয়া হবে ৮০ কোটি মানুষকে। এমনিতেই করোনার প্রথম লকডাউনের সময়েও কেন্দ্রীয় সরকার সারা দেশে বিনামূল্যে রেশন দিয়েছিলো।