নিউজটেক নিউজদেশ

যে আইন প্রণয়ন করার জন্য সমালোচিত হতে হয়েছিল প্রণব মুখার্জিকে সেই আইনকে সমাপ্ত করতে চলেছে কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিবেদন: গুরুত্বপূর্ণ এক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বাতিল করে দেওয়া হলেও ইউপিএ সরকারের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের লাগু করা রেট্রোস্পেকটিভ কর আইন।গত বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন লোকসভায় ‘কর আইন সংশোধনী বিল ২০২১’ পেশ করেছেন।

গত ২০১২ সালে অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের এই ‘রেট্রোস্পেকটিভ কর বিধি’ লাগু করা হয়েছিল।এই বিধি অনুযায়ী পুরনো লেনদেনের উপরে বাণিজ্যিক সংস্থা গুলিকে বাধ্যতামূলকভাবে কর দিতে হতো যার ফলে দেশের বাইরে লেনদেনের উপর কর নিতে গিয়ে যথেষ্ট সংকটজনক পরিস্থিতির মুখে পড়েছিল বেশ কিছু সংস্থা।এর পরেই হেগ এর আন্তর্জাতিক মধ্যস্থতা ট্রাইব্যুনালে কেয়ার্ন এবং ভোডাফোনের কাছে হেরে গিয়েছিল কিন্তু সরকার।

আরও পড়ুন-বন্যায় বিপর্যস্ত বাঁকুড়ার মানুষের পাশে দাঁড়ালেন বিধায়ক চন্দনা বাউড়ি

এরপরেই আভাস দেওয়া হয়েছিল যে এই ‘রেট্রোস্পেকটিভ কর বিধি’ খুব শীঘ্রই সংশোধন করা হবে।এই মর্মে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন,”রেট্রোস্পেকটিভ কর বিধি ভারতের যদি লাগু থাকে তাহলে বিদেশি বিনিয়োগ ভারতের চট করে আসতে গেলে যথেষ্ট দোটানায় পড়তে পারে।তার জন্য এই বিল সংশোধন করে নতুন একটি বিল পেশ করা হয়েছে।”

আরও পড়ুন-“শহীদ’দের নামেই হবে সরকারি স্কুলের নামকরণ”- বিরাট সিদ্ধান্ত নিল জম্মু-কাশ্মীর প্রশাসন

এছাড়াও নির্মলা সীতারামন বলেছেন যে, “এই বিলটিতে তথ্যপ্রযুক্তি আইন সংশোধনের প্রস্তাব রাখা হয়েছে এর পাশাপাশি ভারতীয় সম্পদ হস্তান্তর করার জন্য গত ২০১২ সালের ২৮ শে মে’র রেট্রোস্পেকটিভ কর নেওয়ার শর্ত খারিজ করে দেওয়া হচ্ছে।”কেন্দ্রীয় সরকার আশাবাদী যে, এই আইন বাতিল করার ফলে বিদেশি বিনিয়োগের দরজা উন্মুক্ত হয়েছে। ‌ খুব শীঘ্রই এবার ভারতের মাটিতে আরো বেশি পরিমাণে বিদেশি বিনিয়োগ আসতে চলেছে বলে আশাবাদী কেন্দ্রীয় সরকার।

Related Articles

Back to top button